You have reached your daily news limit

Please log in to continue


সময় বাঁচাবেন নাকি শক্তি

সময় ও নদীর স্রোত কারও জন্য অপেক্ষা করে না।’ এই ক্লিশে আপ্তবাক্যটি আমরা শৈশব থেকেই শিখতে থাকি। কখনো রচনা, কখনো ভাবসম্প্রসারণ করতে গিয়ে। তবে তাতে আখেরে খুব বেশি লাভ হয় না। বাল্যকালে শেখা হাজারো বুলির মতো এটিও একসময় স্রেফ মুখস্থই থেকে যায়। মাথায় থাকে এক, আমরা করি আরেক!


কীভাবে? যেমন ধরুন, আপনি জানেন সময় আপনার জন্য অপেক্ষা করবে না। তবু আমরা সেই নিয়ত বয়ে চলা সময়কেই ‘মূলধন’ হিসেবে বেছে নিই জীবনে। চেষ্টা করি ঘড়ি ধরে কাজ করতে, সময়ের কাজ সময়ে শেষ করতে। অথচ এই সময়ের ঘড়ি একটি নির্ধারিত প্রক্রিয়া মেনে চলে। অর্থাৎ, সময় বয়ে চলবেই। সেই সময়ের সঙ্গে তাল মিলিয়ে যখন আমরা কাজ করতে যাই, তখন মাঝে মাঝেই পা হড়কায়। আর তাতেই ঘটে বিপত্তি। কর্মক্ষেত্রে যেমন রব ওঠে, ‘এত দেরি করছেন কেন?’, তেমনি ব্যক্তিগত জীবনে প্রিয় ব্যক্তিটি হয়তো বলে ওঠেন, ‘তোমার কোনো কাজ সময়ে শেষ হলো না’!


প্রশ্ন হলো, আসল উদ্দেশ্য কোনটি? কাজ শেষ করা, তাই তো? সেই কাজটি যদি ঠিকঠাক শেষ হয়, তবেই সফলতা ধরা দেয় হাতে। হ্যাঁ, অবশ্যই কোনো কোনো কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে পারলেই কেল্লা ফতে! কিন্তু সেটি সমাধা করার জন্য ঘড়ি ধরে সময় ব্যবস্থাপনা করা ভালো নাকি অন্য কিছু?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন