You have reached your daily news limit

Please log in to continue


‘পাবলিক লাইব্রেরি’ এখন ‘ভাগাড়’

মৌলভীবাজারের 'কুলাউড়া পাবলিক লাইব্রেরি' নামটি সিলেট বিভাগসহ বিভিন্ন এলাকার বইপ্রেমীদের কাছে 'বাতিঘর' হিসেবে পরিচিত ছিল। এক সময় বইপ্রেমী মানুষদের কাছে এটি ছিল ঐতিহ্যের স্মারক। কয়েক বছর ধরে গ্রন্থাগারটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।

সংরক্ষণের অভাবে এটি এখন ময়লা-আবর্জনা ও জলাবদ্ধতায় পরিণত হয়েছে। স্বনামধন্য লেখকদের মূল্যবান বইয়ের সংগ্রহও ধ্বংস হয়ে গেছে।

স্থানীয়রা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, প্রায় ৩৮ বছর আগে শহরের প্রাণকেন্দ্র তৎকালীন পোস্ট বাংলো (বর্তমানে স্বাধীনতা স্মৃতিস্তম্ভ) প্রাঙ্গণে 'কুলাউড়া পাবলিক লাইব্রেরি' প্রতিষ্ঠিত হয়।

১৯৮৪ সালের ২৬ জুন তৎকালীন ইউএনও সিরাজুল ইসলাম এটি উদ্বোধন করেন। কমিটির মাধ্যমে গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নিয়োগ দেওয়া হয়। বই সংগ্রহ ও অন্যান্য খরচ উপজেলা পরিষদের সদস্যদের মাসিক চাঁদার মাধ্যমে মেটানো হতো। সে জন্য গ্রন্থাগারটির ব্যাংক হিসাবও খোলা হয়েছে।

গ্রন্থাগারটি পরিদর্শনে দেখা গেছে, ভবনের সামনে ফার্নিচারের দোকান বসানো হয়েছে। বৃষ্টির পানিতে তলিয়ে গেছে জরাজীর্ণ ভবনের বারান্দা ও মেঝে। জলাবদ্ধতার কারণে গ্রন্থাগারের বই, আলমারি ও আসবাবপত্র নষ্ট হয়ে যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন