পোস্তায় এবার আমদানি কম, দাম বাড়তি

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১১ জুলাই ২০২২, ২৩:২৭

প্রত্যাশা অনুযায়ী কাঁচা চামড়া এবার পায়নি ঢাকার সবচেয়ে বড় চামড়ার আড়ত; তাই দর বাড়িয়ে লক্ষ্য পূরণের চেষ্টায় আছেন লালবাগের পোস্তার ব্যবসায়ীরা।


ঈদের দিন সন্ধ্যায় যে চামড়া তারা ৫০০-৬৫০ টাকায় কিনেছেন, সরবরাহ সংকটে গভীররাতে তা ঠেকে ১২০০ টাকায়। আর সোমবার দুপুরে সেই আকারের চামড়া কিনতে তাদের দিতে হয়েছে ১৩০০-১৩৫০ টাকা।


সোমবার বিকাল ৫টা পর্যন্ত প্রায় ৭৫ হাজার কাঁচা চামড়া কিনতে পারার কথা জানিয়ে পোস্তার ব্যবসায়ীরা জানাচ্ছেন, গতবার এই সময়ের মধ্যে লাখ ছাড়িয়েছিল। এখন তারা ফোন করে আশপাশের এলাকায় থাকা চামড়া পোস্তায় আনতে বলছেন।


লক্ষ্য পূরণ না হওয়ায় বাড়তি দরে চামড়া কেনার কথা জানিয়ে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবার আমাদের টার্গেট হইল দেড় লাখ পিস। গতবার একলাখ পিস হইছিল। এবারও এক লাখ পিসের বেশি হবে বলে আশা করছি।”


সোমবার পর্যন্ত কী পরিমাণ চামড়া সংগ্রহ করা গেছে, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, চামড়া যাতে নষ্ট না হয়, সেজন্য পোস্তার অনেক ব্যবসায়ী ঢাকার পাশেই কেরাণীগঞ্জ, হেমায়েতপুর, জাজিরা, নারায়ণগঞ্জে ঘর করেছেন।


“অস্থায়ীভাবে চামড়া রাখছেন... সেই চামড়া আজ ঢুকছে পোস্তায়…কিছু কালকেও ঢুকবো। বিকেল ৫টা পর্যন্ত ৭৫ হাজারের মতো চামড়া পোস্তার ব্যবসায়ীরা কিনছেন বলে জানতে পেরেছি আড়ত ঘুরে ঘুরে।”


মহামারীর মধ্যে গত বছর চামড়ার বাজারে ছিল মন্দা। বাড়ি বাড়ি ঘুরে যারা কাঁচা চামড়া সংগ্রহ করেন, তারা পোস্তার পাইকারদের কাছে বিক্রি করে দাম পাননি সেররকম। এবার সেই ধারা কাটিয়ে ভালো দাম মেলায় সেই মৌসুমি ব্যাবসায়ীদের মুখে হাসি ফুটেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us