You have reached your daily news limit

Please log in to continue


ঈদের আগে দিনে দ্বিগুণ প্রবাসী আয়

গত জুন মাসে প্রতিদিন গড়ে ৬ কোটি ডলার করে প্রবাসী আয় দেশে এসেছে। তবে ঈদের আগে চলতি মাসের প্রথম ছয় দিনে প্রতিদিন গড়ে এসেছে ১২ কোটি ডলার করে। ঈদের আগে আগে প্রতিদিন প্রবাসী আয় আসা গত মাসের চেয়ে দ্বিগুণ হয়ে গেছে।

ব্যাংক খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কোরবানির ঈদের কারণে অনেকে বিদেশ থেকে কোরবানির জন্য প্রিয়জনদের কাছে অর্থ পাঠাচ্ছেন। আবার বিভিন্ন দাতা সংস্থাও কোরবানির জন্য অর্থ পাঠাচ্ছে। এ ছাড়া বন্যাপ্রবণ এলাকার জন্য বিদেশ থেকে ভালো সহায়তা আসছে। সব মিলিয়ে তাই বিদেশ থেকে অর্থ আসার প্রবাহ বেড়ে গেছে।
জানা গেছে, জুলাই মাসের প্রথম ছয় দিনে প্রবাসী আয় এসেছে ৭৪ কোটি ১০ লাখ ডলার। আর জুন মাসের পুরো সময়ে এসেছিল ১৮৩ কো‌টি ৭২ লাখ মার্কিন ডলার।
ব্যাংকাররা বলছেন, ঈদের আগে আয় ধরতে ব্যাংকগুলো ডলারের বেশি দাম দিচ্ছে। কোনো কোনো ব্যাংক ১০১-১০২ টাকা দিয়েও প্রবাসী আয় আনছে। ফলে খোলাবাজারের সঙ্গে ব্যাংকে ডলারের দামের পার্থক্য কমে আসছে। এ কারণে বৈধ পথে প্রবাসী আয় আসা বেড়ে গেছে।


আগে ব্যাংকগুলো বৈধ পথে প্রবাসী আয় এলে প্রতি ডলার ৯৪-৯৫ টাকা দাম দিত। আর হুন্ডিতে পাঠালে পাওয়া যেত ১০০ টাকার বেশি। এ কারণে বৈধ পথে আয় আসা কমে গিয়েছিল।

তবে প্রণোদনা ও ডলারের মূল্যবৃদ্ধির পরও সদ্য বিদায়ী অর্থবছরে প্রবাসী আয়ে বড় পতন হয়। সদ্য বিদায়ী ২০২১-২২ অর্থবছরে প্রবাসী বাংলাদেশিরা বৈধ পথে ২ হাজার ১০৩ কোটি ডলার আয় পাঠিয়েছেন, যা আগের অর্থবছরের চেয়ে ১৫ শতাংশ কম। ২০২০-২১ অর্থবছরে আয় এসেছিল ২ হাজার ৪৭৭ কোটি ডলার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন