You have reached your daily news limit

Please log in to continue


স্পাইওয়্যার ঠেকাতে অ্যাপলের নতুন ‘লকডাউন মোড’

স্পাইওয়্যার নজরদারির ঝুঁকিতে আছেন এমন ব্যবহারকারীদের সাইবার হামলা থেকে বাঁচাতে নতুন নিরাপত্তা ফিচারের ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

আসছে শরতে নতুন অপারেটিং সিস্টেমের সঙ্গে নতুন ‘লকডাউন মোড’ উন্মুক্ত করবে আইফোন নির্মাতা। আইফোন, আইপ্যাড এবং ম্যাক কম্পিউটারের সবগুলো মডেলেই কাজ করবে নতুন ফিচারটি।

লকডাউন মোড ডিভাইসের নির্দিষ্ট কিছু ফিচার ব্লক করে দেবে এবং অপরিচিত ব্যক্তির ফোন কলের পথ বন্ধ রাখবে বলে জানিয়েছে বিবিসি।

বিশ্বের বিভিন্ন দেশের অধিকারকর্মী, জনপ্রতিনিধি এবং সংবাদকর্মীদের অ্যাপল ডিভাইস স্পাইওয়্যার হামলার শিকার হওয়ার পর নতুন নিরাপত্তা ফিচারটি নির্মাণ করেছে অ্যাপল।

পাশাপাশি, ইসরায়েলের এসএসও গ্রুপের বিরুদ্ধে মামলাও করেছে অ্যাপল। ‘পেগাসাস’ স্পাইওয়্যারের নির্মাতা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে দেড়শ দেশের ভুক্তভোগীদের ওপর সাইবার হামলা চালানোর অভিযোগ এনেছে কোম্পানিটি।

অ্যাপলের ও তৈরি আইফোন ও গুগলের অ্যান্ড্রয়েড– উভয় ডিভাইসেই সংক্রমিত হওয়ার সক্ষমতা ছিল এনএসও গ্রুপের পেগাসাস স্পাইওয়্যারের।

এনএসও গ্রুপ দাবি করে আসছে, তাদের স্পাইওয়্যারগুলো বানানো হয়েছিল উগ্রপন্থী সন্ত্রাসী আর অপরাধীদের ওপর নজর রাখার জন্য এবং কেবল সামরিক বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থার কাছেই পণ্য বিক্রি করেছে তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন