যে কারণে যুক্তরাষ্ট্র বিপজ্জনক রাষ্ট্রে পরিণত হচ্ছে

প্রথম আলো ইয়ান বুরুমা প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ২০:৪৫

গত মার্চ মাসে পিউ রিসার্চ ইনস্টিটিউটের গবেষণায় দেখা যাচ্ছে, ৬১ শতাংশ আমেরিকান মনে করেন বেশির ভাগ ক্ষেত্রে গর্ভপাত বৈধ হওয়া উচিত। এরপরও যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট ১৯৭৩ সালে ‘রো বনাম ওয়েড’ মামলার রায়ে গর্ভপাতকে যে সাংবিধানিক অধিকার দেওয়া হয়েছিল, সেটা বাতিল করে দিয়েছে।


গর্ভপাত নিষিদ্ধকে ঘিরে চলমান বিতর্কে খুব কম গুরুত্ব দেওয়া হচ্ছে একটি বিষয়ে। সেটি হলো আমেরিকার জনজীবনে ক্যাথলিকবাদের একটি প্রতিক্রিয়াশীল ধরনের ধারাবাহিক উত্থান। অবশ্য ক্যাথলিকেরাও গর্ভপাতের অধিকারসহ অনেক ইস্যুতে অন্যদের মতো বিভক্ত। প্রেসিডেন্ট জো বাইডেন, আইনসভার স্পিকার ন্যান্সি পেলোসিসহ উদারপন্থী ক্যাথলিকদের মধ্যে ৫০ শতাংশ ডেমোক্র্যাটদের ভোট দিয়েছেন। তাঁরা গর্ভপাতের সাংবিধানিক অধিকারকেও সমর্থন করেন। সুপ্রিম কোর্টের তিনজন উদারপন্থী বিচারপতির মধ্যে একজন সোনিয়া সোতোমায়ারের ক্ষেত্রেও এটা সত্য। কিন্তু সুপ্রিম কোর্টের নয়জন বিচারপতির মধ্যে পাঁচজনই ক্যাথলিকবাদের অতিরক্ষণশীল মতাদর্শ ধারণ করেন। তাঁরা মনে করেন, ভ্রূণেরও আত্মা আছে।


গর্ভপাতের অধিকার নিষিদ্ধের রায়টির বেশির ভাগ মতামত লিখেছেন বিচারপতি স্যামুয়েল অ্যালিটো। সতেরো শতকের ইংরেজ বিচারক ম্যাথিউ হেলকে উদ্ধৃত করেন তিনি। ম্যাথিউ গর্ভপাতকে খুন বলে মনে করতেন, ডাইনিতেও বিশ্বাস করতেন তিনি। এই দৃষ্টিভঙ্গি মূলধারার আমেরিকানদের চিন্তাচেতনা থেকে অনেক পিছিয়ে। কিন্তু কট্টর ক্যাথলিকবাদের অনুসারীরা জোর করে আমেরিকাকে ৫০ বছর পেছনে নিয়ে গেল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us