You have reached your daily news limit

Please log in to continue


লাল গোলাপের যত মানে

 ভ্যালেন্টাইন’স ডে কিংবা বিয়ে বার্ষিকীতে লাল গোলাপ ছাড়া যেন চলেই না। অথচ জগৎজুড়ে লাল গোলাপের নানান অর্থ বহন করে।লাল গোলাপের অর্থলাল গোলাপ আবেগের সঙ্গে এতটাই সম্পর্কিত যে, যুক্তরাষ্ট্রের আধ্যাত্মিক গুরু হিসেবে খ্যাত ইনবাল হোনিংম্যান মনে করেন, ‘আবেগ’ ছাড়া এর অন্য কোনো অর্থ প্রযোজ্য নয়।ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি বলেন, “একটা লাল গোলাপের ছবি জনসাধারনের মনে এমনভাবে গেঁথে থাকে যা প্রকাশের জন্য আলাদা কোনো অর্থ যোগ করার প্রয়োজন হয় না।

”গাঢ় লাল রংয়ের গোলাপের অর্থ বলতে হোনিংম্যান বোঝান চাহিদা ও পাওয়ার আকাঙ্ক্ষা। যদিও মন ভালো করতে যৌনতাকে প্রথম সারিতে ধরা হয়। তাই হোনিংম্যান মনে করেন, লাল রং যৌনতা, আকাঙ্ক্ষা ও শক্তির কেন্দ্র।  তার মতে, “লাল রং পরা অদম্যতার ইঙ্গিত করে। লাল চুল, লাল লিপস্টিক, লাল জুতা ইত্যাদি মনের শক্তি বাড়ায়, আত্মবিশ্বাস বাড়ায় এবং তা অন্যের মধ্যে অনুভূত হয়।

”ভালোবাসা প্রকাশ করে লাল গোলাপপ্রেমঘন মূহুর্তকে আরও আবেদনময় করে রাখে লাল গোলাপ। হোনিংম্যানের মতে, “লাল গোলাপ আবেগপূর্ণ ভালোবাসার জন্য। আপনাকে ভালোবাসে বা আপনি ভালোবাসেন এমন কাউকে লাল গোলাপ দেওয়া অথবা বর্তমান সঙ্গীকে লাল গোলাপ দিয়ে, এখনও ‘তোমাকে চাই’ বলার মধ্য দিয়ে প্রকাশ পায় ভালোবাসা।”লাল গোলাপ ভালোবাসার প্রতীক হলেও তা ভালোবাসা প্রকাশের একমাত্র বা সর্বত্তোম উপায় নয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন