রাগের মাথায় সঙ্গীকে যেসব কথা বলা ঠিক নয়

সমকাল প্রকাশিত: ২৯ জুন ২০২২, ১৪:৪৮

রেগে গেলে অনেকে ভালো-মন্দ জ্ঞান হারিয়ে ফেলেন। সেই সময় সঙ্গীকে উল্টোপাল্টা অনেক কথাই বলেন। কিন্তু যতই রেগে থাকুন না কেন, কিছু কথা আছে যা সঙ্গীকে বলা একদমই ঠিক নয়। তাহলেই ভাঙতে পারে সম্পর্ক।  
 
বিশেষজ্ঞরা বলছেন, রাগ হলেও নিজেকে নিয়ন্ত্রণ করার কৌশল জানতে হবে। তা না হলে সম্পর্কে প্রভাব ফেলতে পারে। রাগের মাথায় এমন কোন কথা সঙ্গীকে বলবেন না, যা তাকে আঘাত দিতে পারে। যেমন-


১. রাগের মাথায় সঙ্গীকে অনেকে শুধু অভিযোগ করতে থাকেন। কেউ কেউ বলেন, তুমি কখনও এটা করতে পারো না। কেউ বা এরকমও বলেন, তুমি শুধু এই কাজটাই পারো। কেউ এরকমও বলে থাকেন  "তুমি সবসময় এটাই করো"। এই কথা শুনে মনে মনে আঘাত পান সঙ্গী।


২. ধরা যাক, কোনও ব্যবহার হয়তো আপনার সঙ্গীর খারাপ লেগেছে কিংবা আপনার কোনও পরিচিতর বা আত্মীয়র ব্যবহার আপনার সঙ্গীর খারাপ লেগেছে। এরকম হতেই পরে। সেই কথা তিনি হয়তো আপনাকে জানালেন আর আপনি যদি তার প্রেক্ষিতে উত্তর দেন, এতে কী হয়েছে বা এতে আমি কী করতে পারি? তাহলে আপনাদের সম্পর্কে এর প্রভাব পড়তে পারে। কারণ সঙ্গী আপনার কাছ থেকে সমর্থন আশা করছেন। আর আপনি যদি তাকে তা না দিতে পারেন, তাহলে এরকম কথা অন্তত বলবেন না।


৩. সঙ্গীর উপর প্রচণ্ড রাগ হলে শান্ত হয়ে বসুন। আস্তে আস্তে নিঃশ্বাস নিন। মাথা ঠান্ডা হলে আবার কথা বলুন। কারণ ঝগড়ার মুহূর্তে আমরা সবসময় তর্কে জিততে চাই। বিপরীতের মানুষটিকে আঘাত করতে চাই। যাই হয়ে যাক না কেন, আপনি তাকে আঘাত দিয়ে কথা বলবেন না। সঙ্গীর দুর্বলতা টেনে এনে তাকে ছোট করবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us