এবার গরুর হাটে ডিজিটাল লেনদেন

প্রথম আলো প্রকাশিত: ২৯ জুন ২০২২, ১৩:৪০

ই-কমার্সে নয়, এবার কোরবানির পশুর হাটেই হবে ডিজিটাল লেনদেন। বিক্রেতারা ব্যাংক হিসাব ও মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে পশু বিক্রির টাকা গ্রহণ করতে পারবেন। পশু বিক্রির টাকা গ্রহণ করতে তাঁদের হাতে থাকবে পয়েন্ট অব সেলস (পিওএস) যন্ত্র। যার মাধ্যমে ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে বিক্রয়মূল্য পরিশোধ করতে পারবেন ক্রেতারা। গরু বিক্রির টাকা উত্তোলনে ব্যাপারীদের কোনো মাশুলও গুনতে হবে না।


‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ নামে পাইলট প্রকল্পের অংশ হিসেবে প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ছয়টি পশুর হাটে এবার এ লেনদেন সুবিধা চালু করা হচ্ছে। এর ফলে এসব হাটের ক্রেতা ও বিক্রেতাকে টাকা বহনের ঝামেলা পোহাতে হবে না। ডিজিটাল লেনদেনকে জনপ্রিয় করতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এবারই প্রথম পরীক্ষামূলকভাবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এতে সহযোগিতা করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন।


সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ডিএনসিসির আওতাভুক্ত গাবতলী, বছিলা, আফতাবনগর, ভাটারা, উত্তরা ও কাওলা পশুর হাটে এ ডিজিটাল লেনদেন বুথ বসানো হবে। বুথগুলো পরিচালনা করবে ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, ইসলামী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, দি সিটি ব্যাংক ও মোবাইল আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশ।


ক্রেতারা বুথে ডেবিট ও ক্রেডিট কার্ড, এমএফএস ও মোবাইল অ্যাপস ব্যবহার করে কোরবানির পশুর দাম পরিশোধ করতে পারবেন। ব্যাংক ও এমএফএস প্রতিষ্ঠানগুলো এ ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা উভয় পক্ষকে সহায়তা করবে। এর মাধ্যমে পশুর হাটে নগদ টাকার লেনদেনের ঝুঁকি ও জাল টাকা রোধ সম্ভব হবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

১০ তলা ভবন নিলামে ৬০ হাজার টাকায় বিক্রি

সমকাল | মোহাম্মদপুর, ঢাকা
১ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us