বন্যার কারণে খাদ্য সংকট হবে কি?

যুগান্তর মো. আবদুল লতিফ মন্ডল প্রকাশিত: ২৯ জুন ২০২২, ১০:২৮

গত ২১ জুন এক অনুষ্ঠান শেষে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘চলমান বন্যার কারণে দেশে খাদ্য সংকট হবে কি না, তা এখনই বলা যাচ্ছে না’ (যুগান্তর, ২২ জুন)। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আগামী মৌসুমে (২০২২-২০২৩) মূলত ইউক্রেনসহ কৃষ্ণসাগরীয় অঞ্চলের দেশগুলোয় খাদ্য উৎপাদন হ্রাসের কারণে যখন বিশ্বে খাদ্যের উৎপাদন ও মজুত হ্রাসের হুঁশিয়ারি দিয়েছে ইন্টারন্যাশনাল গ্রেইন কাউন্সিল (আইজিসি) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফপিও), যুদ্ধের কারণে যখন কৃষ্ণসাগরীয় অঞ্চলের দেশগুলো থেকে খাদ্যশস্যের সাপ্লাই চেইন অনেকটা ভেঙে পড়েছে, ভারত গম রপ্তানি বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেছে, খাদ্যপণ্যের লাগামহীন উচ্চমূল্য দেশের মানুষের জীবনকে অতিষ্ঠ করে তুলেছে, তখন বৃহত্তর সিলেটে স্মরণকালের বন্যা এবং দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে বন্যা দেশের সার্বিক কৃষি খাতের (শস্য উপখাত, মৎস্য ও প্রাণিসম্পদ উপখাত এবং বন উপখাত নিয়ে গঠিত) জন্য বয়ে এনেছে সর্বনাশ।


নষ্ট হয়েছে হাজার হাজার একর জমির ফসল। বন্যায় ভেসে গেছে শত শত খামারের গরু, ছাগল, হাঁস-মুরগি। বন্যায় ভেসে গেছে শত শত খামারের মাছ। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। তাই বন্যার কারণে দেশে খাদ্য সংকট হবে কি না-কৃষিমন্ত্রী এমন প্রশ্নে উত্তর এড়িয়ে গেলেও এটা বলা অসংগত হবে না যে, প্রয়োজনীয় ব্যবস্থা আগেভাগে গ্রহণ করা না হলে এমন সংকট সৃষ্টির আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। সম্ভাব্য খাদ্য সংকটের কারণ এবং এ সংকট কাটিয়ে উঠতে কী করণীয়, তা আলোচনা করাই এ নিবন্ধের উদ্দেশ্য।


সরকারি-বেসরকারি হিউম্যানিটারিয়ান এজেন্সিগুলোর যৌথভাবে তৈরি ‘নর্থ ইস্টার্ন ফ্ল্যাশ ফ্লাড, মে-জুন ২০২২ : কি ইমিডিয়েট নিডস অ্যান্ড সিচুয়েশন অ্যানালিসিস’ শীর্ষক সাম্প্র্রতিক এক রিপোর্টে বলা হয়েছে, বন্যায় সিলেট, সুনামগঞ্জ এবং উত্তরাঞ্চলের সাতটি জেলার ৫ লাখ মানুষ সাময়িকভাবে বাস্তুচ্যুত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৭২ লাখ মানুষ। ৮৩ হাজার হেক্টরের বেশি জমির ফসল নষ্ট হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে আমনের বীজতলা। অন্যান্য সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, বন্যায় ভেসে গেছে ৬৯ হাজার ৬১০টি মাছের খামার। এর মধ্যে কিশোরগঞ্জে ক্ষতিগ্রস্ত খামারের সংখ্যা ৫০০।


সিলেটে ভেসে গেছে ৩০ হাজার ২৫৫টি পুকুর ও খামারের মাছ। দেশের পাঁচ বিভাগের ১৪টি জেলার ৯৮টি উপজেলার ৫৭০টি ইউনিয়নের গবাদি পশুর ক্ষতি হয়েছে। এর মধ্যে সিলেট বিভাগে ১ হাজার ১০৯টি খামার, ময়মনসিংহ বিভাগে দুই জেলার ১৪টি উপজেলার ৮১টি ইউনিয়নের ৫৮২টি খামার এবং ঢাকা বিভাগে একটি জেলার ১০ উপজেলার ৪৬টি ইউনিয়নের ২৫৮টি খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া বন্যায় অনেক কাঁচা ঘরবাড়ি নষ্ট হয়েছে। জেলা প্রশাসন সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, কেবল সিলেটেই ক্ষতিগ্রস্ত হয়েছে ২২ হাজার ১৫০টি বাড়িঘর। ক্ষতিগ্রস্ত হয়েছে শত শত কিলোমিটার সড়ক। কেবল সিলেট বিভাগেই ধ্বংস হয়েছে ৩০০ কিলোমিটার সড়ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

বন্যায় ক্ষতি ৮৭ হাজার কোটি টাকার

বিডি নিউজ ২৪ | দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়
১ বছর, ৯ মাস আগে

‘আমরার কি আর ঈদ আছে’

আজকের পত্রিকা | সুনামগঞ্জ
১ বছর, ৯ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us