বিবিয়ানায় গ্যাস উৎপাদন কমায় উদ্বেগ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৩ জুন ২০২২, ২১:১৯

বিবিয়ানা গ্যাসক্ষেত্রের উৎপাদন কমে আসায় নতুন উদ্বেগ সৃষ্টি হয়েছে। গত একবছরে ক্ষেত্রটির উৎপাদন  দৈনিক প্রায় ১০০ মিলিয়ন ঘনফুট কমে গেছে। সরকার যেখানে দেশীয় গ্যাসের উৎপাদন বাড়িয়ে সংকট মোকাবিলা করতে চাইছে সেখানে বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের এই উৎপাদন ঘাটতি চোখে লেগেছে জ্বালানি বিভাগের।


জ্বালানি বিভাগ সূত্র বলছে, আগামী ৪ জুলাই বিবিয়ানা গ্যাসক্ষেত্রের দায়িত্বে থাকা মার্কিন কোম্পানি শেভরনের সঙ্গে জ্বালানি বিভাগ বৈঠক করবে। ওই বৈঠকে শেভরনের হাতে থাকা তিন গ্যাসক্ষেত্রের ব্যবস্থাপনার ওপর জোর দেওয়া হবে। জ্বালানি বিভাগের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পেট্রোবাংলা এবং শেভরনের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। 



পেট্রোবাংলা সূত্র জানায়, গত বছর ১ জুন বিবিয়ানা গ্যাস ক্ষেত্রের উৎপাদন ছিল ১৩৫১ দশমিক ৪ মিলিয়ন ঘনফুট। চলতি বছর ১ জুন তা কমে দাঁড়িয়েছে ১২৫৭ মিলিয়ন ঘনফুটে। অর্থাৎ ৯৪ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন কমে গেছে। বৃহস্পতিবার (২৩ জুন) শেভরন বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে ১২২৯ মিলিয়ন ঘনফুট গ্যাস তুলছে। গত বছর এই দিনে গ্যাস তুলেছিল ১৩২৭ মিলিয়ন ঘনফুট। অর্থাৎ আজ থেকে এক বছর আগে ৯৮ মিলিয়ন ঘনফুট গ্যাস বেশি তুলেছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

বিবিয়ানায় গ্যাস উৎপাদন কমায় উদ্বেগ

বাংলা ট্রিবিউন | পেট্রোবাংলা ভবন, কারওয়ান বাজার
৩ দিন, ২১ ঘণ্টা আগে

এবার আরও কম দামে এলএনজি কিনল সরকার

বিডি নিউজ ২৪ | মন্ত্রিপরিষদ বিভাগ
১ মাস, ১ সপ্তাহ আগে

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us