এই সময়ে ঠান্ডা-কাশি? ঘরোয়া উপায়ে সুস্থ থাকবেন যেভাবে

সমকাল প্রকাশিত: ২২ জুন ২০২২, ১১:২৬

ঋতু পরিবর্তনের সময় অনেকেরই ঠান্ডা-কাশির সমস্যা বাড়ে। প্রকৃতিতে এখন বর্ষাকাল চলছে। কখনও ব্যাসা গরম, কখনও আবার ঝুম বৃষ্টি। এই আবহাওয়া গরমে ঘাম বসে কিংবা বৃষ্টিতে ভিজে ঠান্ডা লাগার প্রবণতা বাড়ে। তার ওপরে আবার করোনা সংক্রমণও বাড়ছে। এ কারণে এই সময় ছোটখাটো ঠান্ডা লাগাও এড়িয়ে যাওয়া ঠিক হবে না। শরীর খারাপ হলে ওষুধ তো আছেই। সর্দি-কাশি কমাতে কয়েকটি ঘরোয়া উপায় অনুসরণ করতে পারেন। যেমন-


রসুন: অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানে সমৃদ্ধ রসুন সর্দি, জ্বর সারাতে বেশ উপকারী। ‘ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টার’-এর তথ্য অনুসারে, রসুন ঠান্ডা লাগা কমাতে অত্যন্ত কার্যকর।


হলুদ দুধ: শরীরের নানা সমস্যা কমাতে হলুদ মহৌষধির মতো কাজ করে। ঠান্ডা লাগলেও তাই ভরসা রাখতে পারেন হলুদে। গরম দুধের মধ্যে এক চামচ হলুদ মিশিয়ে খেলেই সর্দি-কাশির মতো সমস্যা কমবে। গলা ব্যথা, সর্দিতে নাক বন্ধ, মাথা ভার হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিলে রাতে ঘুমানোর আগে এক গ্লাস হলুদ-দুধ খেয়ে নিন। এতে উপকার পাবেন।


চিকেন স্যুপ: সর্দি-কাশি কমাতে স্যুপও ভালো কাজে দেয়। আর তা যদি হয় চিকেনের, তা হলে তো কোনও কথাই নেই। এই সময় শরীর বেশ দুর্বল থাকে। শক্তি জোগাতে চিকেন স্যুপ খেতে পারেন। গলা ব্যথা কমাতেও দারুণ কাজ করে চিকেন স্যুপ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us