এই অ্যাপগুলো স্মার্টফোনে থাকলেই বিপদ

প্রথম আলো প্রকাশিত: ২১ জুন ২০২২, ১৩:১৫

স্মার্টফোনে ব্যক্তিগত তথ্যের পাশাপাশি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও সেবার পাসওয়ার্ড সংরক্ষণ করেন অনেকেই। আর তাই অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে ই-মেইল ঠিকানা, টেলিফোন নম্বর থেকে শুরু করে ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ করে সাইবার অপরাধীরা। প্লে স্টোরে এমনই ক্ষতিকর ১৭ অ্যাপের সন্ধান দিয়েছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘ডিথ্রি ল্যাব’। প্রতিষ্ঠানটির তথ্যমতে, অ্যাপগুলোর ক্ষতিকর দিক সম্পর্কে কেউই সচেতন নন। গুগলের নিরাপত্তাব্যবস্থার চোখ এড়িয়ে প্লে স্টোরে জায়গা করে নেওয়ায় ব্যবহারকারীরাও নিশ্চিন্তে অ্যাপগুলো ব্যবহার করেন।


নিরাপত্তা গবেষকদের কাছ থেকে জানতে পেরে এরই মধ্যে প্লে স্টোর থেকে ক্ষতিকর অ্যাপগুলোর বেশির ভাগই মুছে ফেলেছে গুগল। তবে ব্যবহারকারীদের স্মার্টফোনে থাকা অ্যাপগুলো এখনো তথ্য সংগ্রহ করে পাচার করতে সক্ষম। আর তাই ব্যবহারকারীদের স্মার্টফোন থেকে অ্যাপগুলো দ্রুত মুছে ফেলার পরামর্শ দিয়েছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।


ক্ষতিকর ১৭ অ্যাপ হলো ডকুমেন্ট ম্যানেজার, কয়েন ট্র্যাক লোন-অনলাইন লোন, কুল কলার স্ক্রিন, পিএসডি অথ প্রটেক্টর, আরজিবি ইমোজি কি–বোর্ড, ক্যামেরা ট্র্যান্সলেটর প্রো, ফাস্ট পিডিএফ স্ক্যানার, এয়ার বেলুন ওয়ালপেপার, কালারফুল মেসেঞ্জার, থাগ ফটো এডিটর, অ্যানিমে ওয়ালপেপার, পিস এসএমএস, হ্যাপি ফটো কোলাজ, পেলেট মেসেজেস, স্মার্ট কি–বোর্ড, ফোরকে ওয়ালপেপারস এবং অরিজিনাল মেসেঞ্জার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us