বাসি রুটিতে টিকে থাকছেন আফগান নাগরিকেরা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৬ জুন ২০২২, ১৬:৫৫

কাবুলের নীল গম্বুজ মসজিদের সামনে এক বাজারের সামনে বড় কমলা রঙের বস্তায় বাসি, বেঁচে যাওয়া নান রুটি ভর্তি করে রাখা হয়েছে। সাধারণত এগুলো পশুকে খাওয়ানো হয়। কিন্তু এখন বিক্রেতারা বলছেন, অনেক বেশি আফগান নাগরিক নিজেরাই এগুলো খাচ্ছেন।


কাবুলের ফুল-এ-খেস্তি বাজারে গত ৩০ বছর ধরে বাসি রুটি বিক্রি করছেন সাফি মোহাম্মদ। তিনি বলেন, ‘আগে দিনে পাঁচ জন মানুষ এসব রুটি কিনতো এখন কেনে ২০ জনের বেশি’।


বাজারটি জমজমাট। আর সেখানে থাকা সকলেই আফগানিস্তানকে ঘিরে রাখা অর্থনৈতিক সংকটের তীব্রতার কথা বলছেন। গত বছরের আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর থেকে মানুষের গড় আয় এক-তৃতীয়াংশ কমেছে কিন্তু একই সময়ে খাবারের দাম দ্রুত বেড়েছে।


বস্তায় খুঁজে খুঁজে অপেক্ষাকৃত ভালো রুটিগুলো দেখাতে থাকেন সাফি মোহাম্মদ। এসব রুটিই ক্রেতারা খুঁজবে বলে জানান তিনি। বলেন, ‘আফগান জনগণের জীবন এখন খাঁচায় বদ্ধ পাখির মতোন, যাদের কাছে খাবার কিংবা পানি নেই। আল্লাহর কাছে প্রার্থনা করি যেন আমার দেশ থেকে এই দুর্দশা ও দারিদ্র্য দূর হয়।’


শীতকালে দুর্ভিক্ষের আশঙ্কা এড়াতে আফগানিস্তানে মানবিক সাহায্য বিতরণ করা হয়েছে। তবে সতর্কতা রয়েছে এই সহায়তা আর যথেষ্ট নয়। যাই হোক না কেন, সঙ্কটটি মূলত পশ্চিমা দেশগুলির উন্নয়ন সহায়তা বন্ধ করার সিদ্ধান্তের কারণে হয়েছে। আফগানিস্তান ব্যাপকভাবে এর ওপর নির্ভরশীল ছিল। এছাড়া তালেবান ক্ষমতা দখলের পরে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ জব্দ করেছে পশ্চিমা দেশগুলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us