তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

আজকের পত্রিকা বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ২৯ মে ২০২২, ১০:২৫

শেষ পর্যন্ত পদ্মা সেতু উদ্বোধনের দিন ঠিক হয়েছে। আগামী ২৫ জুন সকাল ১০টায় যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে পদ্মা সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের স্বপ্নের এই সেতু উদ্বোধন করবেন। পদ্মা সেতু আদৌ তৈরি হবে কি না, তা নিয়েই একসময় সংশয় দেখা দিয়েছিল। কারণ, বিশ্বব্যাংক মিথ্যা অভিযোগ তুলে এই সেতু নির্মাণে অর্থসহায়তা দিতে অস্বীকার করেছিল। কিন্তু নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরির প্রশ্নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় অবস্থান ও সাহসী সিদ্ধান্তের কারণেই সম্ভব হয়েছে সব ধরনের বাধাবিপত্তি, অনিশ্চয়তা কাটিয়ে এই প্রকল্পের সফল বাস্তবায়ন।  


পদ্মা সেতু অবশ্যই শেখ হাসিনার কৃতিত্ব হিসেবে যুগ যুগ ধরে মানুষের মনে উজ্জ্বল হয়ে থাকবে। শেখ হাসিনা সরকারপ্রধান হিসেবে অনেক কিছুই করেছেন, যার জন্য বাংলাদেশের রাজনীতির ইতিহাসে তাঁর নাম লেখা থাকবে। তবে এটাও ঠিক যে মানুষের চাওয়া-পাওয়ার শেষ নেই। কথায় আছে, বসতে দিলে শুতে চায়। আমাদের দেশে অনেক মানুষ। অনেক মানুষের সমস্যাও অনেক। একজনের যদি বিলাসিতার উপকরণের সমস্যা, অন্য অনেকের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় উপকরণেরই ঘাটতি। মানুষের জীবনে সমস্যার শেষ নেই, চাহিদারও শেষ নেই। যখন দুই বেলা পেটপুরে খাওয়া জোটে না, তখন দুমুঠো ডাল-ভাত হলেই বর্তে যায়। কোনোভাবে ডাল-ভাতের ব্যবস্থা হলে মন চায় একটু মাছ কিংবা একটি ডিম। সেটাও যদি জোগাড় হয়, তখন মাংসের জন্য মন আনচান করে। তবে চেষ্টা থাকলে সবার না হলেও কারও কারও ইচ্ছা পূরণ হয়।


শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের সরকার বাংলাদেশকে যে অর্থনৈতিকভাবে একটি শক্ত অবস্থানে নিতে পেরেছে, তা যাঁরা স্বীকার করেন না, তাঁরা রাজনৈতিক ভিন্নমতের জন্যই করেন না। সরকারের অর্থনৈতিক নীতির যাঁরা সমালোচক, তাঁরা নিজেরা ক্ষমতায় থাকতে কী সুফল মানুষের দুয়ারে পৌঁছে দিতে পেরেছিলেন, তা একবারও ভেবে দেখেন না। শেখ হাসিনার শাসনামলে দেশে সুখ ও সমৃদ্ধির বন্যা বয়ে গেছে, তা অবশ্যই নয়। কিন্তু মানুষের অবস্থা খারাপ থেকে আরও খারাপ হয়েছে বললে তা অবশ্যই বাড়িয়ে বলা। সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ দিয়ে অনেক অসহায় মানুষের হাহাকার কমানোর ব্যবস্থা হয়েছে। গৃহায়ণ প্রকল্পের মাধ্যমে কয়েক লাখ মানুষের মাথা গোঁজার ঠাঁই হয়েছে।


তার মানে অবশ্যই এটা নয় যে দেশের সব মানুষের সব সমস্যার সমাধান হয়েছে। সমস্যা আছে, থাকবেও। পৃথিবীতে কোনো দেশের কোনো সরকারই সব মানুষের সব সমস্যার সমাধান করতে পারে না, পারেনি। শেখ হাসিনার সরকারও পারেনি, পারবে না। এই যে পারছে না, সেটা যদি কেউ বলেন, তাও কোনো গর্হিত অপরাধ নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us