You have reached your daily news limit

Please log in to continue


বাম জোটে চলছে টানাপোড়েন

বাম গণতান্ত্রিক জোটে টানাপোড়েন শুরু হয়েছে। সাত দলের সমন্বয়ে আত্মপ্রকাশের অপেক্ষায় থাকা নতুন রাজনৈতিক মঞ্চ 'গণতন্ত্র মঞ্চে'র কার্যক্রমে বাম জোটের দুই শরিক দল যুক্ত হওয়ায় মতবিরোধ চরমে উঠেছে। নতুন ওই মঞ্চের সঙ্গে যুগপৎ আন্দোলনের বিষয়েও বাম জোটে রয়েছে প্রবল মতবিরোধ। ফলে বামপন্থিদের বৃহত্তর এই জোটে ভাঙনের আশঙ্কাও করছেন অনেকেই।

কয়েকদিনের মধ্যে বাম জোটের কেন্দ্রীয় নেতাদের বৈঠকে এ বিষয়ে আলোচনা ও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যেখানে অভ্যন্তরীণ এসব বিষয় নিয়ে চুলচেরা বিশ্নেষণের পাশাপাশি পরবর্তী কর্মপন্থা নির্ধারণ করা হবে।

চলতি মাসে সাতটি রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃত্বে সরকারবিরোধী 'গণতন্ত্র মঞ্চে'র আত্মপ্রকাশ করার কথা রয়েছে। নতুন এ মোর্চায় যুক্ত হয়েছে বাম গণতান্ত্রিক জোটের অন্যতম গুরুত্বপূর্ণ দুটি দল জোনায়েদ সাকির নেতৃত্বাধীন গণসংহতি আন্দোলন এবং সাইফুল হকের নেতৃত্বাধীন বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। নতুন এই রাজনৈতিক মঞ্চের অন্য পাঁচটি সংগঠন হচ্ছে- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর নেতৃত্বাধীন ভাসানী অনুসারী পরিষদ, আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য, ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ এবং হাসনাত কাইয়ুমের নেতৃত্বাধীন রাষ্ট্র সংস্কার আন্দোলন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন