অর্থনৈতিক চ্যালেঞ্জ ও আসন্ন বাজেট

কালের কণ্ঠ ড. সালেহউদ্দিন আহমেদ প্রকাশিত: ১৪ মে ২০২২, ০৮:৪৮

কভিড-উত্তর সময়ে বাংলাদেশের অর্থনীতি পুনরুজ্জীবিত হচ্ছে। গতি কিছুটা মন্থর হলেও বিভিন্ন খাতে অর্থনীতির পুনর্জাগরণ আমরা প্রত্যক্ষ করছি। একই সঙ্গে আন্তর্জাতিক প্রেক্ষাপটকেও বিবেচনায় নেওয়া দরকার। কারণ বিশ্ব অর্থনীতিতে কভিড সম্পর্কিত নেতিবাচক প্রভাবগুলো এখনো কাটেনি এবং দ্রুতই কাটবে না।


এর মধ্যে ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে বড় একটি প্রভাব ফেলেছে। এর প্রভাব পরোক্ষভাবে অন্যান্য দেশের মতো আমাদের দেশের ওপরও পড়ছে। এই যুদ্ধ আন্তর্জাতিক রাজনীতি ও বহির্বাণিজ্যে মেরুকরণ তৈরি করেছে। ফলে বহির্বাণিজ্যে লেনদেনের বিষয়ে আমাদের লক্ষ রাখতে হচ্ছে। ঠিক এমন একটা পটভূমিতে আগামী মাসে জাতীয় বাজেট ঘোষণা করা হচ্ছে বলে সরকারকে কিছু বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে।


বোঝাই যাচ্ছে যে এবারের বাজেট প্রণয়নে সরকারকে একদিকে অভ্যন্তরীণ চ্যালেঞ্জ, অন্যদিকে বৈশ্বিক চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে। এ অবস্থায় বাজেটে প্রথমেই বহির্বিশ্বের চ্যালেঞ্জের বিষয়টি বিবেচনায় নিতে হবে। এ জন্য আমাদের রপ্তানি বাণিজ্যের বহুমুখীকরণের প্রচেষ্টার গতি-প্রকৃতি পর্যালোচনা করা জরুরি হয়ে পড়েছে। আমরা সম্প্রতি তৈরি পোশাক রপ্তানিতে কিছুটা অগ্রগতি দেখতে পাচ্ছি। এর বিপরীতে অন্য খাতগুলো বিবেচনায় নিতে হবে। আমাদের একটা পণ্যের ওপর নির্ভরশীলতা চলতে থাকলে বিপদ আসতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us