You have reached your daily news limit

Please log in to continue


‘না বুঝে’ বানানো ইউ-টার্ন এখন ভেঙে ফেলার চিন্তা

যানজট কমানোর প্রতিশ্রুতি দিয়ে ৩১ কোটি টাকা খরচ করে ঢাকার রাস্তায় বানানো ‘ইউ-টার্ন’গুলোর অধিকাংশই কাজে আসছে না; চালু হওয়ার মাত্র এক বছরের মাথায় এর কয়েকটি ভেঙে ফেলার কথা ভাবছে নগর কর্তৃপক্ষ।

ব্যস্ত বিমানবন্দর সড়কে গাড়ি ঘোরাতে গিয়ে জট পাকানোর সমস্যা কমিয়ে আনতে বানানো হয়েছিল ১০টি ইউ-টার্ন। বলা হয়েছিল, রাস্তার এক পাশ দিয়ে চলতে থাকা গাড়ি এই ইউ-টার্ন ব্যবহার করে ঘুরে অন্য পাশে যেতে পারবে, তাতে যানবাহনের স্বাভাবিক প্রবাহতে বিঘ্ন ঘটবে না।

কিন্তু বাস্তবে তা ঘটছে না জানিয়ে বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, কয়েকটি ইউ-টার্ন যানজট আরও বাড়াচ্ছে, এর কারণ মূলত নকশায় ত্রুটি এবং সঠিক পরিকল্পনার অভাব।  

দশটির মধ্যে উত্তরার হাউজবিল্ডিং এবং জসিমউদ্দিন রোডের ইউ-টার্ন এরই মধ্যে ভেঙে ফেলা হয়েছে বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) নির্মাণ কাজের জন্য।

মহাখালী বাস টার্মিনালের সামনে এবং চেয়ারম্যানবাড়ির ইউ-টার্নের মহাখালীর দিকে ঘোরার অংশ ব্যবহার করছে না গাড়িগুলো। তেজগাঁও লাভ রোড, মহাখালীর আমতলী, বনানীর চেয়ারম্যানবাড়ি, সৈনিক ক্লাব এবং কাকলী সিগন্যালেই যানবাহন ঘোরানো হচ্ছে।

আনিসুল হক ঢাকা উত্তর সিটির মেয়র থাকার সময় যানজট কমাতে রাজধানীর সাতরাস্তা থেকে উত্তরা পর্যন্ত ১১টি ইউ-টার্ন নির্মাণের উদ্যোগ নেন। ২০১৫ সালের শেষে দিকে পরিকল্পনা কমিশনে প্রকল্প প্রস্তাব পাঠায় উত্তর সিটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন