মধ্যবিত্তের কষ্টের জীবন

বাংলা ট্রিবিউন প্রণব মজুমদার প্রকাশিত: ১০ মে ২০২২, ১৮:০১

সমাজে মধ্যবিত্ত এমন একটা শ্রেণি, যারা কষ্টের শেষ অবধি অপেক্ষা করে। কিন্তু প্রকট আত্মসম্মান বোধের কারণে মুখ ফুটে কিছু বলে না। না পারে উপরে উঠতে, না পারে নিচে নামতে। সিদ্ধান্তহীনতার দোদুল্যমান অবস্থা! ফলে নীরবে ধুঁকে ধুঁকে শেষ হয়ে যায় তারা। যাপনের কষ্টের কথা এরা খুব কমই প্রকাশ করে। অথচ সমাজ ও রাষ্ট্রের সব কাজের শ্রমে মধ্যবিত্তের মানুষের অবদান সবচাইতে বেশি। মধ্যবিত্তের শ্রেণির লোকদের কষ্ট মোচন ও মানবিক উন্নয়নে কেউ এগিয়ে আসে না। না সমাজ, না রাষ্ট্র।


বৈশ্বিক বড় একটা ধাক্কা গেলো সম্প্রতি। সামনে হয়তো আরও আসবে। তাছাড়া আমাদের দেশে প্রাকৃতিক দুর্যোগ তো লেগেই থাকে। অতিমারি করোনার মন্দ প্রভাব পড়তে শুরু করেছে আমাদেরও। করোনা সংকটের নেতিবাচক প্রভাব আমরা কীভাবে কাটিয়ে উঠবো; আমাদের অর্থনীতিতে তা সীতার অগ্নি পরীক্ষার মতোই। দীর্ঘমেয়াদের নেতিবাচক প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মধ্যবিত্ত শ্রেণির মানুষ। আর সবচেয়ে বেশি লাভবান খাদ্যপণ্য, চিকিৎসা ও ওষুধ ব্যবসায়ীরা।


সংকটেও তারা অসহায় মানুষের ওপর জুলুম করেছে। অতি মুনাফার লালসা তারা দমন করেনি। মুনাফার কাছে তাদের মানবিক বোধ ও মনুষ্যত্ব ভূলুণ্ঠিত। মধ্যবিত্তের মানুষ সাহায্যের জন্য হাত পাততে চায় না। রিলিফের লাইনে দাঁড়ায় না। এ শ্রেণির লোকদের কষ্টে কেউ এগিয়ে আসে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us