পাতিলেবুর দাম আকাশছোঁয়া! আর কোন খাবারে শরীরে ভিটামিন সি-র ঘাটতি মিটতে পারে?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১০ মে ২০২২, ০৮:১৭

বাজারে লেবু কিনতে গিয়ে মধ্যবিত্ত বাঙালির মাথায় হাত! একটা লেবুর দাম কোথাও ১০, কোথাও আবার ১৫ টাকা! ভাতের পাতে লেবু নিয়ে খাওয়ার অভ্যাস চিরকালের। এখন সেই অভ্যাসেও বদল আনার কথা ভাবতে হচ্ছে বাঙালিকে। শরীরে ভিটামিন সি-র ঘাটতি মেটাতে অনেকেই ভরসা রাখেন লেবুতে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে ও ত্বকের জেল্লা ধরে রাখতে ভিটামিন সি দারুণ উপকারী।


‘ইন্ডিয়ান জার্নাল অফ ক্লিনিকাল বায়োকেমিস্ট্রি’-র অনুযায়ী, ক্যানসার, ‘অ্যাথেরোস্কেলেরোসিস’, ডায়াবিটিস, ‘নিউরোডিজেনেরেটিভ ডিজিজ’-এর মতো নানা ব্যাধি থেকে সুরক্ষিত রাখতে দৈনন্দিন খাদ্যতালিকায় ভিটামিন সি রাখা ভীষণ জরুরি। তবে লেবু না খেলে শরীরে ভিটামিন সি-র ঘাটতি মিটবে কী করে?


বিশেষজ্ঞদের মতে, প্রতি দিন একজন মানুষের ৯০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন। দিনে ২০০০ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন সি খাওয়া নিরাপদ, তার বেশি নয়। একটি পাতিলেবুতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তবে অন্যান্য অনেক খাবারে এর চেয়ে আরও বেশি মাত্রায় এই ভিটামিন সি পাওয়া সম্ভব।


বাঁধাকপি: এক কাপ বাঁধাকপিতে প্রায় ৮০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। ক্রুসিফেরাস-জাতীয় এই সব্জিতে ভিটামিন সি থাকে এমনটা হয়তো অনেকেরই ধারণার বাইরে। তবে শুধু এই কপি নয়, এই ঘরানার আরও অনেক সব্জিতেই ভিটামিন সি থাকে উচ্চমাত্রায়। যেমন, ফুলকপি, শালগম ইত্যাদি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us