গঙ্গাচড়ায় ৬০ কোটি টাকায় বাইসাইকেল কারখানা

প্রথম আলো প্রকাশিত: ০৭ মে ২০২২, ১৫:৫৫

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী আরএফএল প্রচলিত শিল্পাঞ্চলের বাইরে প্রত্যন্ত এলাকায় কারখানা স্থাপনে মনোযোগী হচ্ছে। এরই অংশ হিসেবে রংপুরের গঙ্গাচড়ায় একটি বাইসাইকেল কারখানা স্থাপন করেছে তারা। এতে বিনিয়োগ করা হয়েছে ৬০ কোটি টাকা। ৭০ হাজার বর্গফুটের কারখানাটিতে ইতিমধ্যে বাইসাইকেল উৎপাদন শুরু হয়েছে। শিগগিরই কারখানাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।


আরএফএলের কর্মকর্তারা জানান, দেশে-বিদেশে বাইসাইকেলের চাহিদা বৃদ্ধি পাওয়ায় পণ্যটির উৎপাদন বাড়ানোর অংশ হিসেবে গঙ্গাচড়ায় নতুন কারখানা করা হয়েছে। এখানে প্রাথমিকভাবে বছরে তিন লাখ বাইসাইকেল উৎপাদন হবে। পরে উৎপাদনসক্ষমতা বেড়ে দ্বিগুণ হবে। গঙ্গাচড়ার কারখানায় উৎপাদিত বাইসাইকেলের পুরোটাই যাবে দেশীয় বাজারে।


হবিগঞ্জের শায়েস্তাগঞ্জের হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে নিজেদের প্রথম বাইসাইকেল কারখানা স্থাপন করে আরএফএল। সেখানে উৎপাদিত বাইসাইকেল ২০১৪ সাল থেকে দেশীয় বাজারে দুরন্ত ব্র্যান্ড নামে বিক্রি করা হচ্ছে। পরের বছর অর্থাৎ ২০১৫ সাল থেকে বিদেশে বাইসাইকেল রপ্তানি শুরু করে আরএফএল। প্রথম চালানটি গিয়েছিল ইংল্যান্ডে। বর্তমানে ইংল্যান্ডের পাশাপাশি নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, অস্ট্রিয়া, বেলজিয়ামসহ ১০টি দেশে বাইসাইকেল রপ্তানি করছে প্রতিষ্ঠানটি।


আরএফএল গ্রুপ ২০১৮-১৯ অর্থবছরে ৮৩ লাখ ডলারের বাইসাইকেল রপ্তানি করে। এরপরে করোনাকালেও তাদের বাইসাইকেল রপ্তনিজ বাড়ে। তারা ২০১৯-২০ অর্থবছরে ১ কোটি ২০ লাখ ডলারের বাইসাইকেল রপ্তানি করে, যা পরবর্তী ২০২০-২১ অর্থবছরে বেড়ে দাঁড়ায় ১ কোটি ৮৮ লাখ ডলার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us