You have reached your daily news limit

Please log in to continue


সয়াবিনের বদলে কিনছেন পাম তেল, ভাজা খাবার বাদ দিচ্ছেন কেউ

ব্যাংক কর্মকর্তা মনসুর আলীর বাসায় নানা ধরনের ভাজা-পোড়ার রান্না হতো। মাসে তেল লাগত চার থেকে পাঁচ লিটার। এখন দাম বেড়ে যাওয়ায় আর ভাজা-পোড়া চলবে না তাঁর বাসায়। মাসে দুই লিটার তেল দিয়েই সারতে চান রান্নাবান্না। আজ শুক্রবার চট্টগ্রাম নগরের বহদ্দারহাট বাজারের নাহার স্টোর থেকে এক লিটার তেল কেনেন মনসুর আলী। কেনাকাটার এক ফাঁকে তিনি বললেন, তেলের দাম বেড়ে যাওয়ায় খাবারের তালিকা ছোট হবে। যেটুকু না করলেই নয়, সেটুকু করবেন। ভাজা-পোড়া বেশি করা যাবে না।

বাজারে তেলের দাম একলাফে লিটারপ্রতি ৩৮ থেকে ৪৪ টাকা পর্যন্ত বেড়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন মনসুর আলীর মতো ক্রেতারা। অনেকেই রান্নায় তেল কম ব্যবহার করছেন। অনেকেই সয়াবিনের বদলে খোলা পাম তেল কিনছেন। এমনই একজন পারভিন সুলতানা। তাঁর সঙ্গে কথা হয় নগরের বিবিরহাট বাজার এলাকায়। তিনি আগে বোতলজাত সয়াবিন তেল কিনতেন। এখন কিনছেন খোলা পাম তেল।

পারভিন সুলতানা বলেন, খোলা তেলের মান নিয়ে সন্দেহ ছিল। এ কারণে খোলা তেল ব্যবহার করতেন না। কিন্তু এখন বোতলজাত সয়াবিন বিক্রি হবে ১৯৮ টাকায়। এত টাকা দিয়ে তেল কিনলে অন্যান্য জিনিস কিনতে পারবেন না। তাই তেলের ব্যবহার কমাবেন আর খোলা পাম তেল ব্যবহার করবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন