মমতা কি ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারবেন

প্রথম আলো প্রকাশিত: ০৫ মে ২০২২, ১০:১৫

গত বছর পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয় পায় মমতার দল তৃণমূল কংগ্রেস। ভোটে জয়ী হয়ে টানা দ্বিতীয়বারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গে জনপ্রিয়তার কারণে দলটির নেতা–কর্মীরা মমতাকে ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী বানানোর স্বপ্ন দেখছেন। আবার দলের কোনো কোনো নেতা মনে করছেন, রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর ক্ষমতায় থাকার সব রেকর্ড ভেঙে দিয়ে নতুন রেকর্ড গড়বেন মমতা; যদিও তৃণমূল নেতাদের এ চিন্তাকে নিছক স্বপ্ন বলেই মনে করছেন বিজেপি ও কংগ্রেস নেতারা।


মমতাকে নিয়ে নতুন রাজনৈতিক আলোচনার শুরু গত রোববার। ওই দিন দলের সাধারণ সম্পাদক কুনাল ঘোষ ফেসবুক পোস্টে বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় এ রাজ্যের মুখ্যমন্ত্রী থাকবেন ২০৩৬ সাল পর্যন্ত। মমতা ক্ষমতায় আসেন ২০১১ সালে। তার মানে হলো তিনি ২৫ বছর রাজ্যের ক্ষমতায় থাকবেন। তবে তিনি এ কথাও বলেছেন, এরই মধ্যে যদি মমতা দিল্লির ক্ষমতায় ফিরে যান, তবে সে ক্ষেত্রে তৃণমূলের রাজনীতির পরিস্থিতি অন্য রকম হবে।


কুনাল ঘোষ আরও লিখেছেন, ২০৩৬ সালে মমতা বিদায় নেওয়ার পর মুখ্যমন্ত্রীর পদে আসবেন তাঁর ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর মমতা থাকবেন দলের উপদেষ্টা হয়ে। দলকে নিয়ন্ত্রণ করবেন, শাসন করবেন এবং উপদেশ দেবেন। তিনি আরও বলেছেন, মমতাই এ রাজ্যের মুখ্যমন্ত্রিত্বের মেয়াদের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বেন।


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে রেকর্ড গড়েছিলেন সিপিএম নেতা জ্যোতি বসু। তিনি একটানা ২৩ বছর ১৩৭ দিন মুখ্যমন্ত্রীর পদে ছিলেন। ১৯৭৭ থেকে ২০০০ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তিনি। তবে ভারতে একটি রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দীর্ঘ সময় থাকার রেকর্ড গড়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিং। তিনি ক্ষমতায় ছিলেন ২৪ বছর ১৬৫ দিন। আর মমতা মুখ্যমন্ত্রী পদে এখনো বহাল ১০ বছর ৩৪৯ দিন। অন্যদিকে, ভারতের বাঙালি–অধ্যুষিত দ্বিতীয় রাজ্য ত্রিপুরার সিপিএম–দলীয় মুখ্যমন্ত্রী মানিক সরকার ক্ষমতায় ছিলেন ১৯ বছর ৩৬৩ দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us