ঈদুল ফিতর: প্রবাহিত হোক বিশ্বময় শান্তির সুবাতাস

জাগো নিউজ ২৪ মাহমুদ আহমদ প্রকাশিত: ০৩ মে ২০২২, ০৮:০৮

আজ পবিত্র ঈদুল ফিতর। বিশ্বমুসলিম উম্মাহ অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে ঈদুল ফিতর উদযাপন করছেন। আল্লাহপাকের খাস রহমত, মাগফিরাত ও নাজাত লাভের একমাস সিয়াম সাধনার মধ্য দিয়ে আমাদের মাঝে যে ঈদ আসে তা হলো ঈদুল ফিতর। একজন রোজাদারের জন্য অত্যন্ত আনন্দের বিষয় হলো আল্লাহর আদেশ অনুযায়ী মাসব্যাপী রোজা রাখতে আল্লাহ তাকে তৌফিক দিয়েছেন। এ খুশি প্রকাশ করতেই রমজান মাস শেষ করে শাওয়াল মাসের ১ তারিখে ঈদের আনন্দে মিলিত হয়। আর এই দিনটির মাধ্যমে আল্লাহপাক মুমিনের জন্য সকল বৈধ খাবার ও পানীয় ও কাজ কর্ম যা কিনা রোজার কারণে বিরত রেখে ছিলেন তার অনুমতি প্রদান করেন।


ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। ঈদ, আনন্দিত হওয়া ও আনন্দ করার দিন। তবে এই উল্লাস উদযাপন করার পূর্বে প্রত্যেককেই চিন্তা করা উচিত রমজানের এই ৩০টি দিন অথবা গত ১২টি মাস আমরা আমাদের ঈমান আমলের পবিত্রতার স্বীকৃতি লাভের উদ্দেশ্যে আল্লাহর দরবারে কি অমূল্য সম্পদ পাঠিয়েছে। যদি আমাদের কেউ এই ভেবে আত্মপ্রত্যয়ী হতে পারে যে, বিগত দিনে তার কতৃর্ক খোদা দরবারে প্রেরিত আমলের পবিত্রতার মান অত্যুত্তম এবং তা খোদা কতৃর্ক গৃহীত হয়েছে তবে তার বেলায় এই ঈদ উৎসব উদ্যাপন নিঃসন্দেহে আনন্দের কারণ। তিনি অবশ্যই ঈদ উৎসব পালনের অধিকারী।


মুসলিম উম্মাহ বছরে দু’টি ঈদ পালন করে থাকে আর তা হলো ঈদুল ফিতর ও ঈদুল আজহা। একটি আসে পবিত্র মাহে রমজানে রোজা পালনের মাধ্যমে আর অপরটি আসে হজরত ইব্রাহিম (আ.)-এর মহান কোরবানির স্মৃতিরূপে পশু কোরবানির মাধ্যমে। মুসলিম উম্মাহ ঈদ আল্লাহপাকের শোকরানা স্বরূপ আদায় করে থাকেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us