সাইনাসের সমস্যায় যেসব খাবার এড়িয়ে চলবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২, ১৩:০২

গরমের এই সময়ে শরীরের অন্যান্য সমস্যার পাশাপাশি সাইনাসের সমস্যা বেড়ে যেতে পারে। সূর্যের প্রখর তাপ নাক এবং মাথায় লাগলে সাইনাস বেড়ে যাওয়ার ভয় থাকে। এই রোগ নাকের অন্য সব সমস্যাকে বাড়িয়ে দিতে পারে। যে কারণে নাক দিয়ে পানি পড়া, নাকের প্রদাহ বেড়ে যাওয়া এবং অস্বস্তি দেখা দেয়।


সব অসুখের ক্ষেত্রেই কিছু না কিছু খাবার থাকে যেগুলো অসুখের মাত্রা বাড়িয়ে তোলে। সাইনাসের ক্ষেত্রেও এই সমস্যা হয়। কিছু খাবার সাইনাসকে বাড়িয়ে তুলতে পারে। যাদের সাইনাসের সমস্যা আছে তারা গরমের সময়ে আরও বেশি সতর্ক থাকবেন। এসময় ঠান্ডা পরিবেশ থেকে বের হয়েই রোদে কিংবা রোদ থেকে সরাসরি এসি কক্ষে প্রবেশ করবেন না।


সাইনাসের সমস্যায় ওষুধ খাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে। এসময় অ্যালার্জি জাতীয় ওষুধ খেতে হবে ভেবে-চিন্তে। কারণ এই জাতীয় ওষুধ সাইনাসের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে। সেইসঙ্গে খাবারের বিষয়েও থাকতে হবে সচেতন। এমন খাবার খাওয়া থেকে বিরত থাকবেন, যেগুলো সাইনাস বাড়িয়ে দেয়। জেনে নিন সাইনাসের সমস্যায় কোন খাবারগুলো এড়িয়ে চলবেন-


টমেটো


টমেটো পুষ্টিগুণে সমৃদ্ধ উপকারী খাবার, সন্দেহ নেই। কিন্তু এটি কোনো কোনো ক্ষেত্রে অপকারী ভূমিকাও পালন করতে পারে। তেমনই একটি সমস্যা হলো সাইনাস। সাইনাসের ক্ষেত্রে টমেটো ক্ষতিকর হিসেবে কাজ করে। যেসব প্রদাহযুক্ত খাবার খেলে সাইনাসের সমস্যা বাড়তে পারে তার মধ্যে একটি হলো টমেটো। এটি শরীরের প্রদাহ বাড়িয়ে দেয় এবং নাক বন্ধ বা নাকের চারপাশে জ্বলুনির মতো সমস্যার সৃষ্টি করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us