You have reached your daily news limit

Please log in to continue


গরমে শরীর ঠান্ডা রাখে তেঁতুল

তেঁতুলের নাম শুনলেই জিবে পানি আসে না এমন লোক কমই আছে। টক স্বাদের এই ফলটি অনেকের পছন্দের। এই ফল বেশ উপকারীও। এই গরমে শরীর ঠান্ডা রাখতে তেঁতুলের শরবতের তুলনা নেই। এছাড়াও তেঁতুল খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

স্থূলতা থেকে মুক্তি : তেঁতুল খেলে স্থূলতা কমে। তেঁতুলে থাকা হাইড্রোসিট্রিক অ্যাসিড ধীরে ধীরে শরীরের চর্বি কমায়। এছাড়াও তেঁতুল খেলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে। ফলে ওজন বাড়ার আশঙ্কা থাকে না।

ক্যান্সার রোগীদের জন্য উপকারী : ক্যান্সার প্রতিরোধে তেঁতুল বেশ উপকারী। তেঁতুলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ও টারট্রিক অ্যাসিড শরীরে ক্যান্সারের কোষের বৃদ্ধি রোধ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক : তেঁতুল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এটি রক্ত শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি শরীরে কার্বোহাইড্রেট শোষণে বাধা দেয়। ফলে সুগারের স্তরের অবনতি হয়। এক গ্লাস তেঁতুলের শরবত খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে : তেঁতুলে থাকা আয়রন ও পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। সেই সঙ্গে লোহিত রক্তকণিকা তৈরিতে ভূমিকা রাখে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেঁতুলের জুড়ি নেই। তেঁতুলে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রোগ্র প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন