রুশ বাহিনীকে রুখতে ইউক্রেনে ‘ফিনিক্স ঘোস্ট’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রথম আলো প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২, ০২:১৮

ইউক্রেন যুদ্ধে নতুন লক্ষ্য নিয়ে এগোচ্ছে রাশিয়া। পুরো দেশ নয়, রুশপন্থী অধ্যুষিত পূর্ব ইউক্রেন দখলে নিতে সম্প্রতি ওই এলাকায় হামলা বাড়িয়েছে রুশ বাহিনী। সেখানেও রাশিয়ার অগ্রযাত্রা ঠেকাতে ইউক্রেন বাহিনীকে নতুন করে সমরাস্ত্র সরবরাহের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।


এই দফায় ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র। তাদের এই চালানে নতুন এক ধরনের সমরাস্ত্র থাকছে, যা নিয়ে অনেকের মধ্যে কৌতূহলের সৃষ্টি হয়েছে। তাদের এই অস্ত্রের নাম দেওয়া হয়েছে ‘ফিনিক্স ঘোস্ট’।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিনিক্স ঘোস্ট এক ধরনের মানববিহীন বোমারু বিমান (ড্রোন)। যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান অ্যায়েভেক্স অ্যারোস্পেস বিশেষ এই ড্রোন তৈরি করেছে। পূর্ব ইউক্রেনের দনবাসে অঞ্চলে হামলা চালানোর জন্য এই ড্রোন বিশেষ সক্ষমতা সম্পন্ন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি।


পূর্ব ইউক্রেনের লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল নিয়ে গঠিত দনবাস। খনিজ সম্পদে সমৃদ্ধ এই অঞ্চলে সমতল ভূমি যেমন রয়েছে তেমনি রয়েছে পার্বত্য এলাকা। পেন্টাগনের মুখপাত্র কিরবি গত বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, পাহাড়ের খাঁজে অবস্থান নিয়ে থাকা লক্ষ্যবস্তুতে হামলা চালানোর সক্ষমতা রয়েছে ফিনিক্স ঘোস্টের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us