You have reached your daily news limit

Please log in to continue


শিমুলিয়া-বাংলাবাজার: ফেরি গতবার ছিল ১৩টি এবার ৬টি, তীব্র যাত্রী ভোগান্তির আশঙ্কা

ঈদের সময় দক্ষিণবঙ্গের ২১টি জেলার প্রবেশদ্বার শিমুলিয়াঘাট ব্যবহার করে যাতায়াত করেন কয়েক লাখ মানুষ। মহামারি শুরু হওয়ার আগে বা গত বছরের তুলনায় এবার ফেরির সংখ্যা কম হওয়ায় ঈদুল ফিতরের বন্ধে মুন্সিগঞ্জের শিমুলিয়া, মাদারীপুরের বাংলাবাজার ও শরিয়তপুরের মাঝিকান্দি নৌপথে ঘরমুখো মানুষের ভোগান্তির আশঙ্কা করা হচ্ছে।

এ নৌপথে দীর্ঘদিন ধরেই ফেরি স্বল্পতার কারণে মানুষ ভোগান্তিতে পড়ছেন। বর্তমানে এ নৌপথে ৮৬টি লঞ্চ, ১৫৩টি স্পিডবোট চলাচল করে।

শিমুলিয়াঘাট সূত্রে জানা গেছে, দিনের বেলা ৬টি ফেরি চললেও রাতে চলাচল করে ৪টি ফেরি। ২টি টানা ফেরি (ঠেলা ফেরি) বিকেলের পর থেকে নদীতে চলাচল করতে পারে না। করোনার আগে ঈদের সময় এই নৌপথে ১৭-১৮টি ফেরি চলাচল করলেও এবারের ঈদে তা অর্ধেকেরও কম হয়ে গেছে।

গত বছর ঈদে এই নৌপথে ১৩টি ফেরি চলাচল করেছিল।

পদ্মাসেতুর পিলারে ফেরির ধাক্কার ঘটনার পর এ নৌপথে কেবল যাত্রীবাহী মাইক্রোবাস, মোটরসাইকেল, পিকআপ, অ্যাম্বুলেন্স পার হলেও প্রায় ৭ মাস ধরে ট্রাক ও বাস পারাপার বন্ধ রয়েছে।

ঈদ মৌসুমে ঢাকা থেকে যাত্রী নিয়ে খুলনা, শরিয়তপুর জেলায় যাতায়াত করেন গাড়ি চালক মো. দীন ইসলাম। তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'এবার অন্যান্য বারের তুলনায় ফেরির সংখ্যা কম। স্বাভাবিক সময়ে ফেরি পেতে এক ঘণ্টার বেশি সময় লেগে যায়। আর শুক্রবার ফেরি পেতে সময় লাগে ৪-৫ ঘণ্টা পর্যন্ত। ঈদের আগে যদি ফেরির সংখ্যা না বাড়ানো হয় তবে মানুষের অনেক কষ্ট হবে।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন