ক্রেতার অপেক্ষায় চকবাজারের প্লাস্টিক-ইমিটেশন ব্যবসায়ীরা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২, ১০:৩৬

‘করোনার আগে প্রতি বছর রমজানে চকবাজারে অলংকার, চুড়ি, ব্যাগ, ক্লিপসহ প্লাস্টিক পণ্যের দোকানগুলোতে ভালো বেচাকেনা হতো। কিন্তু এখন অনেকটাই ঝিমিয়ে পড়েছে চকবাজার। দোকানপাটে বেচাকেনা নেই বললেই চলে। দিনভর অলস সময় কাটান ব্যবসায়ীরা। ফলে জৌলুস হারিয়েছে চকবাজার।’


রোববার (১৭ এপ্রিল) জাগো নিউজের সঙ্গে আলাপকালে কথাগুলো বলছিলেন পুরান ঢাকার চক সার্কুলার রোডের গরিবউল্লাহ জুয়েলারির ব্যবস্থাপক আবু সাঈদ। তিনি বলেন, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে পুরান ঢাকার চকবাজারে বেচাকেনা নেই। সব ব্যবসায়ীদের মাথায় হাত। টানা দুই বছর করোনার কারণে ব্যবসা-বাণিজ্য মন্দা ছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক হলেও মার্কেটে ক্রেতা নেই। ঈদ ঘনিয়ে এলেও লক্ষ্যমাত্রার এক-তৃতীয়াংশ পণ্যও বিক্রি করতে পারেনি ব্যবসায়ীরা। এভাবে চলতে থাকলে পুঁজি হারিয়ে সব ব্যবসায়ীকে পথে বসতে হবে। এখন মানুষের আয়ের চেয়ে সংসার খরচ বেড়ে গেছে। অনেকে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। নিম্ন আয়ের মানুষের কাছে প্লাস্টিকের পণ্য এখন বিলাসিতাই।


পুরান ঢাকার চকবাজার ইমিটেশন অলংকার, মেহেদি, চুড়ি, ব্যাগ, তালা-চাবি, টুথব্রাশ, সাবান, শ্যাম্পু, প্লাস্টিকের খেলনা তীর-ধনুক ও পিস্তল, রাবারের ক্রিকেট বল, রঙিন চশমা, জুতা, ফিতা ও অন্যান্য ছোট প্লাস্টিক পণ্যের কেনাবেচার জন্য সারাদেশে পরিচিত। দেশের বিভিন্ন অঞ্চল থেকে চকবাজারে এ ধরনের জিনিসপত্র কিনতে আসেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। ঢাকা এবং ঢাকার আশপাশের দোকানিরাও এ বাজার থেকে পণ্য কিনেন।


চকবাজারের ব্যবসায়ীরা জানান, সাধারণত বাংলা বছরের প্রথম মাস বৈশাখে গ্রামগঞ্জে জমে ওঠবে বৈশাখী মেলা। এসব মেলায় চকবাজারের হরেক রকম পণ্যের পসরা সাজিয়ে বসেন দোকানিরা। কিন্তু এবার বৈশাখ ও রমজান মাসে একসঙ্গে পড়েছে। তাই দেশের অনেক এলাকায় বৈশাখী মেলা বসেনি। এ ছাড়া খাদ্যপণ্যের দাম বাড়তে থাকায় নিম্ন আয়ের মানুষের বিলাসিতা কমে গেছে। এর প্রভাব পড়েছে চকবাজারের বেচাকেনায়। তাই দেশের সামগ্রী অর্থনৈতিক পরিস্থিতি ভালো না হলে ঘুরে দাঁড়াতে পারবেন না চকবাজারের ব্যবসায়ীরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us