চরম দায়িত্বহীনতায় ঝুলছে ২৯৩ প্রকল্প

যুগান্তর প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২, ১৩:০৩

শুরুতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে শুরু হলেও প্রকল্প শেষ করার দিকে আগ্রহ হারাচ্ছেন সংশ্লিষ্টরা। ফলে ঝুলে আছে ২৯৩টি উন্নয়ন প্রকল্প। এসব প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে গত ডিসেম্বরে। কিন্তু সময় মতো সংশোধন বা সমাপ্ত করার কোনো উদ্যোগই নেওয়া হয়নি। ফলে ‘স্টার’ (তারকা) চিহ্ন দিয়ে যুক্ত করা হয়েছে চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে। তবে নিষেধাজ্ঞা দিয়ে বলা হয়েছে, বাস্তবায়নকাল বৃদ্ধি ছাড়া এসব প্রকল্পের অর্থছাড় কিংবা ব্যয় কোনোটিই করা যাবে না। এটা চরম দায়িত্বহীনতার বহিঃপ্রকাশ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে-প্রতি বছর একই রকম ঘটনা ঘটলেও শাস্তিমূলক ব্যবস্থা বা কাউকে জবাবদিহিতার আওতায় আনা হয় না। যে কারণে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটছে বারবার।



পরিকল্পনা কমিশনের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, ঝুলে থাকা প্রকল্পগুলোর মধ্যে এক যুগেরও বেশি অর্থাৎ ১৩ বছর ধরে চলছে এমন প্রকল্প রয়েছে দুটি। এ ছাড়া ১২ বছর ধরে চলমান আছে তিনটি, ১১ বছরের প্রকল্প দুটি এবং ১০ বছর ধরে চলছে দুটি প্রকল্প। এগুলোর বাইরে ৯ বছর ধরে চলমান রয়েছে সাতটি প্রকল্প। আট বছরের প্রকল্প ১৩টি এবং সাত বছরের রয়েছে ১৬টি উন্নয়ন প্রকল্প। গড়ে এসব প্রকল্প দুই থেকে পাঁচ বছরের মধ্যে বাস্তবায়নের কথা ছিল।


এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান যুগান্তরকে বলেন, প্রকল্প যথাসময়ে শেষ না করায় মেয়াদ বৃদ্ধির সঙ্গে অবশ্যই অটোমেটিকভাবে (সংক্রিয়ভাবে) ব্যয়ও বেড়ে যায়। ফলে অর্থের অপচয় ঘটে। এটা বলার অপেক্ষা রাখে না যে মেয়াদ শেষ হওয়ার পরও প্রকল্প সংশোধন না করাটা সংশ্লিষ্টদের চরম দায়িত্বে অবহেলার বহিঃপ্রকাশ। প্রকল্প সমাপ্ত করার প্রতি যে উদাসীনতা এগুলো তারই জ্বলন্ত উদাহরণ। অবশ্যই তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ দায় কিছুটা আমার মন্ত্রণালয়ের হলেও প্রকৃত দায়-দায়িত্ব সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের।


সূত্র জানায়, সংশোধিত এডিপিতে ‘স্টার’ চিহ্নিত প্রকল্পগুলোর মধ্যে বিনিয়োগ প্রকল্প রয়েছে ২৫৩টি এবং কারিগরি সহায়তা প্রকল্প ৪০টি। ১৭টি খাতের চলমান প্রকল্পগুলোর মধ্যে এরকম মেয়াদ উত্তীর্ণ প্রকল্প সবচেয়ে বেশি রয়েছে গৃহায়ন ও কমিউনিটি সুবিধাবলি খাতে ৪৯টি প্রকল্প। দ্বিতীয় অবস্থানে আছে শিক্ষা খাতে ৩৪টি এবং তৃতীয় অবস্থানে পরিবহণ ও যোগাযোগ খাতে ৩৩টি প্রকল্প। এ ছাড়া অন্যান্য খাতের মধ্যে শিল্প ও অর্থনৈতিক সেবা খাতে ২৩টি, জনশৃঙ্খলা ও সুরক্ষা খাতে ২৩টি এবং ধর্ম, সংহতি ও বিনোদন খাতে ২২টি প্রকল্প। আরও আছে স্থানীয় সরকার ও পল্লি উন্নয়নে ১৯টি, কৃষিতে ২০টি এবং সাধারণ সরকারি সেবায় ১৪টি প্রকল্প। স্বাস্থ্য খাতে ১৪টি, সাধারণ সরকারি সেবায় ১৪টি, বিদ্যুৎ ও জ্বালানিতে ১০টি, সামাজিক সুরক্ষায় ১৫টি, বিজ্ঞান ও প্রযুক্তিতে চারটি এবং প্রতিরক্ষা খাতের প্রকল্প রয়েছে দুটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us