নতুন বছরে একটি ভালো কাজের খোঁজে

বাংলা ট্রিবিউন রেজানুর রহমান প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২২, ১৬:০১

আমার দাদী বলতেন, বছরের প্রথম দিন একটা ভালো কাজ করো। আল্লাহ চাহেত সারা বছর তোমার ভালো কাটবে। দাদীকে জিজ্ঞেস করতাম, ভালো কাজ কী? কোনটা ভালে কাজ? দাদী সরল মনে কিছু সরল কথা বুঝিয়ে দিতেন। ধরো, কোনও মানুষ বিপদে পড়েছে তাকে সাহায্য করা ভালো কাজ। তুমি মিথ্যা বলছো না। সত্যের পক্ষে কথা বলছো– এটা ভালো কাজ। তুমি দুর্নীতি করছো না, অন্যকে ঠকাচ্ছ না, কারও অনিষ্ঠ করছো না এটাও ভালো কাজ। সদা সত্য কথা বলবে, মিথ্যুক যারা তাদের সাথে মিশবে না। বড়জনদের শ্রদ্ধা করবে, ছোটদেরকে আদর দেবে, আর মানুষকে ভালোবাসবে... এটাও ভালো কাজ।


ছোট বয়সে দাদীর এসব কথা শুনে একটু অবাকই হতাম। মানুষ বিপদে পড়েছে, তাকে সাহায্য করাতো মানুষেরই কর্তব্য। অথচ এই কথা মনে করিয়ে দিতে হচ্ছে কেন? মানুষ মানুষকে সাহায্য করবে, মিথ্যা বলা মহাপাপ। কাজেই মানুষ মিথ্যা বলবে না এটাই তো হওয়া উচিৎ। দুর্নীতি ভালো কাজ নয়। কাজেই মানুষের তা করা উচিৎ নয়। মানুষ যদি মানুষ হয় তাহলে সে অন্যকে ঠকাবে কেন? অন্যের অনিষ্ট করবে কেন?


বড় বেলায় এসে দেখলাম, আমার দাদীর কথাগুলো রক্ষা করা বেশ কঠিন। বছরের প্রথম দিন একটা ভালো কাজ করবে। দাদীর কথা শুনে সেই বয়সে একটা প্রশ্ন মনে উঁকি দিয়েছিল, বছরের প্রথম দিন ভালো কাজ করতে বলছেন কেন দাদী? বছরের অন্যান্য দিন কি তাহলে ভালো কাজ করতে হবে না? তবে এখন বুঝি তার কথার মমার্থ। বছরের প্রথম দিন ভালো কাজ করার অর্থই হলো সারা বছর ভালো কাজের জন্য নিজেকে প্রস্তুত রাখা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us