You have reached your daily news limit

Please log in to continue


আইসিডিডিআরবিতে চিকিৎসা নিয়েছে ৪৩ হাজার রোগী

রাজধানীর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআরবি) হাসপাতালে গত ৪২ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৪৩ হাজার ৪২৭ রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে মার্চে ভর্তি হয়েছে ৩০ হাজার ৩৭২ জন এবং চলতি এপ্রিলের ১১ তারিখ পর্যন্ত ভর্তি হয়েছে ১৩ হাজার ৫৫ জন। এ হিসাবে গড়ে প্রতিদিন শুধু আইসিডিডিআরবি হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হয়েছে এক হাজার ৩৩ জন।

হাসপাতাল সূত্র জানায়, রোগী ভর্তির এই সংখ্যা গত বছরের চেয়ে দ্বিগুণের বেশি। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বেশি রোগী আসতে শুরু করে ১৬ মার্চ থেকে। এরপর প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। ডায়রিয়ার শুরুতে ঢাকা শহর ও আশপাশের রোগীই বেশি এসেছে।

অনুসন্ধানে জানা যায়, কয়েক দিন ধরে দেশের বিভিন্ন জেলার রোগী বেশি আসছে। গতকাল মঙ্গলবার মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার শাকিল মিয়া হাসপাতালে এসেছেন স্ত্রী নাহিদাকে (৩৫) নিয়ে। শাকিল বলেন, হরিরামপুর উপজেলা হাসপাতালে চিকিৎসার তেমন ভালো ব্যবস্থা নেই বলে ঢাকায় এসেছি।

টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার সোলায়মান আলীকে (৫৬) হাসপাতালে নিয়ে এসেছেন তাঁর ছেলে রবিউল আলম। সোলায়মান আলী প্রায় চলত্শক্তি হারিয়ে ফেলেছেন। রবিউল আলম বলেন, ‘ডায়রিয়া আক্রান্ত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই রোগী বেশি মাত্রায় দুর্বল হয়ে পড়ে। উপজেলা হাসপাতালে গেলে ঠিকমতো চিকিৎসা না-ও পেতে পারি—এমন চিন্তা করে ঢাকায় এসেছি। ’ বগুড়া থেকেও রোগী এসে ভর্তি হয়েছে।

রাজধানীর আইসিডিডিআরবি হাসপাতাল ও স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পুরোপুরিভাবে ডায়রিয়া রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এ ছাড়া ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে আংশিকভাবে ডায়রিয়া রোগীর চিকিৎসা দেওয়া হচ্ছে।

আইসিডিডিআরবি হাসপাতাল কর্তৃপক্ষ ঢাকা শহরে সবচেয়ে বেশি ডায়রিয়া আক্রান্ত ৯টি এলাকা চিহ্নিত করেছে। হাসপাতালের পরিচালক বাহারুল আলম কালের কণ্ঠকে বলেন, ‘এবার রোগীর সংখ্যা অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। ডায়রিয়া শুরু হয়েছে মৌসুমের আগেই। ঢাকা শহর ও আশপাশে রোগীর সংখ্যা প্রথম দিকে বেশি থাকলেও এখন সারা দেশ থেকেই আসছে। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন