৫ অঙ্গ: নিয়মিত পরিষ্কার না করলে বাড়তে পারে বিপদ

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২২, ০৭:৪৪

কোভিড পরিস্থিতি সুরক্ষিত থাকতে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি নিয়ে জনমানসে একটি বাড়তি সচেতনতা তৈরি হয়েছে। নিয়মিত হাত ধোয়া। মাস্ক পরা। বাইরে থেকে ফিরে প্রথমেই জামাকাপড় বদলে নেওয়া। প্রাত্যহিক জীবনে এই অভ্যাসগুলি শরীর সুস্থ রাখতে সাহায্য করে। খাওয়ার আগে হাত ধুয়ে নেওয়ার অভ্যাস কমবেশি সকলের মধ্যেই আছে। হাত ধুয়ে নিলেও শরীরের কিছু অংশ সব সময়ে ঠিক পদ্ধতিতে পরিষ্কার করা হয় না। জীবাণু সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে শরীরের প্রতিটি অঙ্গ ঠিক পদ্ধতিতে পরিচ্ছন্ন রাখা প্রয়োজন।


কানের পিছনের অংশ


মাথায় শ্যাম্পু করার সময় ছাড়া কানের পিছনের অংশ ভাল করে পরিষ্কার করা হয় না। কানের এই অংশে সেবাশিয়াস গ্রন্থিগুলি অবস্থিত। এটি ব্যাক্টেরিয়া ও জীবাণু জন্ম নেওয়ার উপযুক্ত জায়গা। তাই সংক্রমণ এড়াতে প্রতি দিন কানের পিছনের অংশ পরিষ্কার রাখা প্রয়োজন। সরাসরি জল দিয়ে ধুতে গেলে কানে জল ঢুকে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তুলো ভিজিয়ে কানের পিছনে বুলিয়ে নিতে পারেন।


নাভিমূল


পেটের নাভি শরীরের অন্যতম উপেক্ষিত অঙ্গ। নিয়মিত পরিষ্কার না করলে নাভির খাঁজে ব্যাক্টেরিয়া ময়লা জমার আশঙ্কা থেকে যায়। দীর্ঘ দিন পরিষ্কার না করার ফলে ব্যাক্টেরিয়া জমাট বেঁধে বাজে দুর্গন্ধও বেরোতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us