You have reached your daily news limit

Please log in to continue


রোজা ও গরমে শরীর ঠান্ডা রাখতে যে ৫ সবজি খাবেন

গরমে খাবারের প্রতি আগ্রহ এমনিতেই কমে যায়। রোজায় খাদ্যাভ্যাসে পরিবর্তন আসার কারণে কী খাবেন, কী খাবেন না তা নিয়ে দ্বিধায় থাকেন অনেকে। যেহেতু গরমের সময়ে রোজা তাই খাবারের ক্ষেত্রে হতে হবে আরও বেশি সচেতন। নয়তো একটু এদিক-ওদিক হলেই পেটের সমস্যা, ডায়রিয়া, বমি, পেটে ব্যথা, গ্যাস, বদহজম জাতীয় সমস্যা শুরু হবে।

গরমে শরীর ভেতর থেকে ঠান্ডা রাখা জরুরি। সেজন্য পানি ও ফলের পাশাপাশি খেতে হবে শাক-সবজিও। তবে সব ধরনের শাক-সবজি শরীরকে সমানভাবে ঠান্ডা রাখে না। খেতে হবে এমন সব সবজি, যেগুলো শরীর ও পেট ঠান্ডা রাখতে কাজ করে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ সবজি সম্পর্কে-

শসা

শসার পুষ্টিগুণের কথা জানা আছে নিশ্চয়ই। এটি পাওয়া যায় সারা বছরই। শসায় পানির পরিমাণ থাকে প্রায় পুরোটাই। তাই এটি খুব সহজে পেট ঠান্ডা রাখে। এই সবজিতে আছে ভিটামিন কে এবং সি, সেইসঙ্গে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। গরমে শসা খেলে তা শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখে। তাই ইফতারে প্রতিদিন শসা খেতে পারেন।

বরবটি

সবুজ রঙের এই উপকারী সবজি খাওয়া যায় নানাভাবে। তরকারি হিসেবে কিংবা ভর্তা, ভাজি, সালাদ যেভাবেই খান না কেন, গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করবে বরবটি। এটি অল্প ক্যালোরি ও অধিক ফাইবার সমৃদ্ধ। সেইসঙ্গে হজমে বেশ সহায়ক। খাবারের তালিকায় বরবটি রাখলে মিলবে ভিটামিন কে, প্রোটিন, আয়রন, জিঙ্ক এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান। ইফতার কিংবা সেহরির আয়োজনে রাখতে পারেন বরবটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন