You have reached your daily news limit

Please log in to continue


শিল্পকলায় আবৃত্তিসন্ধ্যা ‘পরানের গহীন ভিতর’

বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়ে গেল ‘স্বরকল্পন আবৃত্তিচক্র’র প্রযোজনা সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক রচিত ‘পরানের গহীন ভিতর’ শীর্ষক আবৃত্তিসন্ধ্যা। অনুষ্ঠানের শুরুতে বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফের মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে একমিনিট নীরবতা পালন করা হয়।

শুক্রবার বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একডেমির জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে একক ও দলগত পরিবেশনার মধ্য দিয়ে এ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের নির্দেশনা দেন মোস্তাফিজ রিপন। আবৃত্তি সন্ধ্যায় ১৬ জন বাচিকশিল্পী কবিতা পাঠ করেন।

অনুষ্ঠান প্রসঙ্গে নির্দেশক মোস্তাফিজ রিপন বলেন, ‘পরানের গহীন ভিতর’ নিয়ে কাজ শুরু করেছিলাম মাস ন’য়েক আগে, অনলাইনে। শুরুতে ভরসা পাচ্ছিলাম না যে, অনলাইনে রিহার্সেল মন মতো হবে কি-না। আমি দেশের বাইরে থাকায় শিল্পীরা ছিল আমার গোলার্ধের একদম অন্যপাশে। সম্পূর্ণ আমার থেকে ভিন্ন টাইম জোনে পরানের গহীন ভিতরের শিল্পীরা। আর তারমাঝে আছে নড়বড়ে ইন্টারনেট। এর ভেতরই আমাদের রিহার্সেল চলে।

তিনি আরও বলেন, সৈয়দ শামসুল হক লোকজ শব্দের এক খলবলে নদীর তীরে যেন আমাদের ছেড়ে দেন। আমরা একটি একটি করে শব্দের-শিউলি তুলে নিয়ে আবিষ্কার করি বাংলা সাহিত্যের এক অনুপম সম্ভার- পরানের গহীন ভিতর। চেতন আর অবচেতনের দোলায় মানুষ যে স্বপ্নবোনে, বন্ধন খোঁজে, মুক্তি চায়, সংসারে জড়ায়, কিংবা পালাতে চায়, প্রতরনা করে, অথবা প্রতারিত হয়- তারপরও কি সে জানে পরান কেন বাজিকরের মতো এত বিস্ময় জমিয়ে রাখে? ‘কীসের সন্ধান করে মানুষের ভেতরে মানুষ?’—এমন সব জীবন্ত অনুভূতির পূর্ণ প্রকাশে মানুষের পরানের গহীনে মোচড় দেয়। এমনই জীবন কথনে সাজানো ‘পরানের গহীন ভিতর’ নিয়ে আবৃত্তি প্রযোজনা মানুষের অনুভূতিকে আলোড়িত করবে।

স্বরকল্পন আবৃত্তিচক্রের আহ্বায়ক কমিটির প্রধান শাহীদুল হক মিল্কী প্রযোজনাটি সম্পর্কে বলেছেন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের এক অনন্যসাধারণ সৃষ্টি ‘পরানের গহীন ভিতর’ কাব্যগ্রন্থ। এর প্রতিটি কবিতা প্রাণের গভীরতর অনুভূতিগুলোর সাবলীল আর নান্দনিক উপস্থাপনায় সমৃদ্ধ। দীর্ঘ সময় অনুশীলন শেষে স্বরকল্পনের আবৃত্তিশিল্পীরা এই প্রযোজনাটির দ্বিতীয় ও তৃতীয় মঞ্চায়ন করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন