তিন কারণে ডায়রিয়া, মেনেও চলুন ৩ নিয়ম

যুগান্তর প্রকাশিত: ৩১ মার্চ ২০২২, ১৬:১৭

দেশে ডায়রিয়ার সংক্রমণ অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। মহাখালীর কলেরা হাসপাতালে (আইসিডিডিআর-বি) দৈনিক চিকিৎসা নিতে আসা রোগীর সর্বোচ্চ রেকর্ড ছিল ২২ মার্চ। সেদিন ৬০ বছরের ইতিহাসে এক দিনে সর্বোচ্চ ১ হাজার ২৭২ জন ভর্তি হয়েছিলেন, যা ঘণ্টা হিসাবে ৫৩ জন।


গত ২৮ মার্চ সেই রেকর্ডও ছাড়িয়ে প্রতি ঘণ্টায় ৫৬ জন করে মোট ১ হাজার ৩৩৪ রোগী ভর্তি হয়। মঙ্গলবার (২৯ মার্চ) দুপুর ২টা পর্যন্ত রোগী ভর্তি হয়েছে ৭৬৯ জন।


চিকিৎসকরা মনে করছেন তিন কারণে এ সময়ে ডায়রিয়া বাড়ছে। এ বিষয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর বলেন, প্রতি বছরই গরমের সময় ডায়রিয়া বাড়ে। গত দুই বছর করোনার কারণে সবকিছু বন্ধ ছিল। রাস্তার পাশে দোকানপাট ও খাবার কম ছিল। এ বছর গরম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সবকিছুই খোলা। গরমও বেশি পড়েছে। মানুষ রাস্তার আশপাশে পানি খাচ্ছে। এখন রাতের খাবার রেখে দিলে পরদিন সকালে খাওয়া যায় না। এখন ডায়রিয়ার দুটি মূল কারণ- একটি হলো দূষিত পানি, আরেকটি বাসি খাবার বা রাস্তার আশপাশের খাবার। আমরা বাইরে শরবত খাচ্ছি। কিন্তু কী শরবত খাচ্ছি ও কী পানি দিয়ে তৈরি হচ্ছে, সেগুলো জানছি না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us