ব্যবস্থাপনা ও কৌশলগত পরিকল্পনা

জাগো নিউজ ২৪ ড. মীজানুর রহমান প্রকাশিত: ২৭ মার্চ ২০২২, ০৯:৫৮

ব্যবস্থাপক যা করেন তাই ব্যবস্থাপনা
কৌশলগত পরিকল্পনা : ব্যবস্থাপনা প্রক্রিয়ার অন্যতম ধাপ হচ্ছে পরিকল্পনা প্রণয়ন। ভবিষ্যতে আপনি কি করবেন তার মানস ছবিকে পরিকল্পনা বলা হয় (planning is the mental picture of the future course of action)। পরিকল্পনা সব সময় কম্পিউটার কম্পোজ করে স্পাইরাল বাইন্ডিং করা নাও হতে পারে। মনে মনেও পরিকল্পনা করা যেতে পারে।


আনুষ্ঠানিক লিখিত পরিকল্পনার একটা অবিচ্ছেদ্য অংশ হচ্ছে পরিবেশের বর্ণনা। বর্তমান অবস্থার একটা বর্ণনা বা প্রেক্ষাপট পরিকল্পনায় থাকতেই হবে। বাজেটকে যদি আমরা সরকারের আগামী বছরের আয়-ব্যয়ের পরিকল্পনা হিসেবে ধরি, তাহলেও দেখব অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা শুরুর অর্ধেকটা জুড়েই থাকে অর্থনীতির বর্তমান হালচাল। বর্তমান অবস্থার প্রেক্ষিতে আগামী বছরের করণীয় নির্ধারণ করা হয়।


পরিবর্তনশীল পরিবেশে সৃষ্ট সুযোগে এবং হুমকির সাথে সংগঠনের উদ্দেশ্য, নৈপুণ্য এবং সম্পদের টেকসই মিল তৈরি ও সংরক্ষণের ব্যবস্থাপনা প্রক্রিয়াকে কৌশলগত পরিকল্পনা বলে (strategic planning is the managerial process of developing and maintaining a viable fit between the organisation's objectives, skills, and resources and its changing opportunities and threats)। পরিস্থিতি বিশ্লেষণের উপরেই নির্ভর করে ভবিষ্যতের করণীয়।


সমস্যা হচ্ছে, পরিবেশ দ্রুত বদলে যায়। যখন পরিকল্পনা প্রণয়ন করা হয় আর সেটা যখন বাস্তবায়ন করা হয় এই দুইয়ের মধ্যে সময়ের পার্থক্য তৈরী হয়। সেটা কয়েক মিনিট, ঘন্টা, দিন, মাস এমনকি কয়েক বছরও হতে পারে। আজকে যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়ন হচ্ছে এটার প্রথম প্রস্তাব করা হয়েছিল ১৯৬১ সালে, ১৯৬৩ সালে অনুমোদিত হয়। ১৯৬৮ সালে জমি অধিগ্রহণ করা হয়। ১৯৭২-৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনকের হত্যাকাণ্ডের পর দেশকে আত্মনির্ভর করার তাঁর নেয়া অন্যান্য উদ্যোগের মত এই উদ্যোগটিও থেমে যায়।


১৩ মে ২০০৯ সালে রাশিয়ার ROSATOM এর সাথে বাংলাদেশের এমওইউ স্বাক্ষরিত হয়। ২০ নভেম্বর ২০১৩ সালে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং ২০১৭ সালের ২ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ শুরু হয়। যখন ভূমি অধিগ্রহণ করা হয় তখন পাশেই ছিল পদ্মা নদী, কিন্তু দীর্ঘ সময়ের ব্যবধানে পদ্মা নদী চলে গেছে কয়েক কিলোমিটার দূরে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us