'এমআরটি পুলিশ' গঠন হবে কবে

সমকাল প্রকাশিত: ২৬ মার্চ ২০২২, ১৩:৩০

চলতি বছরের ১৬ ডিসেম্বর চালু হওয়ার কথা রয়েছে স্বপ্নের মেট্রোরেল (এমআরটি)। সবকিছু ঠিক থাকলে প্রথম দফায় রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার উড়ালপথে চলবে এই রেল। পরের বছর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার অংশে শুরু হবে যাত্রী পরিবহন। অথচ মেট্রোরেলের স্থাপনা, স্টেশন আর যাত্রী নিরাপত্তায় এখনও গঠন হয়নি 'এমআরটি পুলিশ'।


রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) চাহিদা অনুযায়ী এমআরটি পুলিশ ইউনিট গঠন হওয়ার কথা। পুলিশ সদর দপ্তর ও ডিএমটিসিএল সূত্র জানায়, শুরুর দিকে রেলওয়ের পুলিশের অধীনে মেট্রোরেলের নিরাপত্তা ব্যবস্থাপনার বিষয়ে পরিকল্পনা হয়। তবে ২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সভায় প্রধানমন্ত্রী মেট্রোরেলের নিরাপত্তা নিশ্চিতের জন্য স্বতন্ত্র বিশেষায়িত এমআরটি পুলিশ ফোর্স দ্রুত গঠনের অনুশাসন দেন। এরপর এ প্রক্রিয়া শুরু হলেও এখনও তা আলোর মুখ দেখেনি।


পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি (ওঅ্যান্ডএম) মোশতাক আহমেদ সমকালকে বলেন, যাচাই-বাছাইয়ের পর এমআরটি পুলিশ ইউনিট গঠনের ৩৫৭ জনবলের একটি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে রয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর বিশেষ এই পুলিশ ইউনিটের যাত্রা শুরু হবে। প্রস্তাবনা অনুযায়ী এমআরটি পুলিশে একজন ডিআইজি প্রধান থাকবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us