You have reached your daily news limit

Please log in to continue


আলোচনা চলছে, বোমাও পড়ছে

ইউক্রেনের রাজধানী কিয়েভে আবাসিক এলাকায় হামলা চালিয়েছে রুশ বাহিনী। এই হামলায় অন্তত চারজন নিহত হয়েছে। সেই কিয়েভেই যাচ্ছেন চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীরা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনা করবেন তাঁরা।

এদিকে যুদ্ধ বন্ধে গতকাল মঙ্গলবারও আলোচনায় বসেছে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদল। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের ১৫ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। আর রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্য ও জাপান।

যুদ্ধ বন্ধে আলোচনা চলমান থাকলেও ইউক্রেনে হামলা বন্ধ করেনি রাশিয়া। গতকাল ১৯তম দিনের মতো ইউক্রেনে অভিযান অব্যাহত রাখে রুশ বাহিনী। কয়েক দিন ধরে রাজধানীর আশপাশে হামলা চালানো হলেও গতকাল থেকে রাজধানীতেই প্রায় পুরোদমে হামলা শুরু করেছে রুশ বাহিনী।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করে। ধারণা করা হচ্ছিল, যুদ্ধ শুরুর তিন থেকে চার দিনের মধ্যে রাজধানী কিয়েভের পতন হবে। পর্যবেক্ষক ও বিশ্লেষকদের অনুমানের বিপরীতে যুদ্ধের তৃতীয় সপ্তাহেও রাজধানী রক্ষায় প্রতিরোধযুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সেনারা। তবে গতকাল রাজধানীর আবাসিক ভবনে হামলার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে চারজনের মৃত্যুর তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। এ পরিস্থিতিতে রাজধানীতে ৩৬ ঘণ্টার কারফিউ জারি করেছে নগর কর্তৃপক্ষ। নগরের মেয়র ভিতালি ক্লিশকো বলেন, ‘আজকের দিনটি কঠিন ও বিপজ্জনক। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন