আয়কর প্রশাসনের কলেবর বাড়ছে

যুগান্তর প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৫

রাজস্ব আদায় কার্যক্রম জোরদার করতে আয়কর প্রশাসনের কলেবর বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এরই অংশ হিসাবে আয়কর প্রশাসনের সংস্কার, পুনর্গঠন ও সম্প্রসারণসংক্রান্ত প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেখানে জেলা পর্যায়ে নতুন কর অঞ্চল, বিশেষায়িত গোয়েন্দা ইউনিট এবং কর মামলা দ্রুত নিষ্পত্তিতে আপিল অঞ্চল স্থাপনসহ নতুন লোকবল নিয়োগের বিষয়টি বলা হয়েছে। খবর সংশ্লিষ্ট সূত্রের।


আরও জানা গেছে, আয়কর প্রশাসনের সম্প্রসারণের যৌক্তিকতা তুলে ধরে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যে প্রস্তাব দেওয়া হয়েছে, সেটির ওপর তিন দফা আলোচনা হয়েছে। জনপ্রশাসনের অনুমোদনের পর সেই প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর প্রশাসনিক সংস্কারসংক্রান্ত সচিব কমিটি হয়ে চূড়ান্ত অনুমোদনের জন্য তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।


আয়কর প্রশাসনের সংস্কার ও সম্প্রসার প্রস্তাবের যৌক্তিকতায় বলা হয়েছে, ২০১১ সালে সর্বশেষ আয়কর প্রশাসনের কাঠামোগত সংস্কারের মাধ্যমে ৩১টি কর অঞ্চল প্রতিষ্ঠা করা হয়েছিল। সেই সময়ের তুলনায় এখন করদাতার সংখ্যা ৬ গুণ বেড়েছে। বর্তমানে প্রতিটি কর অঞ্চলে গড়ে ২ লাখ ৬ হাজার করদাতা রয়েছে। সার্কেল হিসাবে প্রতিটি প্রতিটি সার্কেলে করদাতা রয়েছে প্রায় ১০ হাজার। বর্তমানে প্রতিটি সার্কেলে ৯ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করেন। এত কম সংখ্যক জনবল দিয়ে করদাতাদের মানসম্মত সেবা দেওয়া সম্ভব নয়। পাশাপাশি আয়কর বিভাগের পক্ষে সঠিকভাবে কর আদায়, করজাল বৃদ্ধি এবং কর ফাঁকি প্রতিরোধসহ অন্য কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করা সম্ভব হচ্ছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us