You have reached your daily news limit

Please log in to continue


হার্ট ভালো রাখতে যেসব চা খাবেন

প্রতিদিন এককাপ চা খান না, এমন কাউকে খুঁজে পাওয়াই মুশকিল। বিশেষ করে চা ছাড়া দিনই শুরু হয় না অনেকের। এটি সারাদিন সতেজ রাখতেও দারুণভাবে কাজ করে। আমাদের দেশে সবচেয়ে জনপ্রিয় পানীয়র তালিকায় সবার উপরে রয়েছে চা। কেউ ভালোবাসেন লিকার চা, কেউ আবার দুধ চা খেতে বেশি ভালোবাসেন। শখের বশে খাওয়া এই পানীয় কিন্তু আপনার জন্য অনেক উপকারীও হতে পারে। তবে সেই চা খেতে হবে একটু বুঝেশুনে। 

আপনি কেমন চা খাচ্ছেন তার ওপর নির্ভর করছে, কতটুকু উপকার পাবেন। চা কিন্তু রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে, প্রতিরোধ করে ক্যান্সারও। এর পাশাপাশি হার্ট ভালো রাখতেও কাজ করে এই পানীয়। তবে কোন চা আপনার জন্য বেশি উপকারী, সে সম্পর্কে জেনে নেওয়া জরুরি। চলুন জেনে নেওয়া যাক কোন ধরনের চা আপনার হার্ট ভালো রাখতে কাজ করবে-

ব্ল্যাক টি

দুধ-চিনি মেশানো চা খেতে আপনার ভালোলাগতেই পারে, কিন্তু হার্ট ভালো রাখার জন্য ব্ল্যাক টি বা লিকার চা-ই বেশি উপকারী। চা পাতা যেন ভালো হয়, সেদিকেও খেয়াল রাখতে হবে। ব্ল্যাক টি খেলে তা ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের সমস্যা আছে যাদের, তাদের জন্য বেশি উপকারী এই চা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন