সংস্কারকাজ শেষের আগেই টাইলসে ফাটল, ইট নড়বড়ে

আজকের পত্রিকা প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২২, ১০:০৮

প্ল্যাটফর্ম থেকে ট্রেনের গেট উঁচু হওয়ায় যাত্রীদের ট্রেনে উঠতে বেগ পেতে হয়। বিশেষ করে নারী, বয়স্ক, শিশু যাত্রীদের ট্রেনে উঠতে ভোগান্তি হয় বেশি। এই ভোগান্তি থেকে মুক্তি দিতে বাংলাদেশ রেলওয়ে পৌনে তিন কোটি টাকা ব্যয়ে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনের দুটি প্ল্যাটফর্ম উঁচু করেছে। আগের প্ল্যাটফর্ম ছিল মোজাইকের। এখন প্ল্যাটফর্ম উঁচু করা হচ্ছে আরসিসি ঢালাই, পেপার ব্রিক (ইট) ও টাইলস বসিয়ে। এ ক্ষেত্রে কাজটি টেকসই হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ, সংস্কারকাজ শেষ হওয়ার আগেই অনেক জায়গায় টাইলস ফেটে গেছে। কিছু জায়গায় টাইলস উঠেও গেছে।


বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক মো. হাদিউজ্জামান আজকের পত্রিকাকে বলেন, ‘মোজাইক করা ফ্লোর বেশি দিন টেকসই হয়। এর এমন কোনো মেইনটেন্যান্সও লাগে না। কিন্তু টাইলস বা ইট দিয়ে করা ফ্লোর মোজাইকের মতো টেকসই হয় না।     


ইট দিয়ে করলে নিয়মিত মেইনটেন্যান্স লাগে।’ বিভিন্ন সূত্রে জানা গেছে, মুজিব বর্ষ উপলক্ষে দেশের ৫৪টি স্টেশন আধুনিকায়নের কাজ করছে বাংলাদেশ রেলওয়ে। তারই অংশ হিসেবে কমলাপুর রেলস্টেশনও উঁচু করা হচ্ছে। গত বছরের মে মাসে স্টেশনের চার ও পাঁচ নম্বর প্ল্যাটফর্ম উঁচু করার কাজ শুরু হয়। প্রগতি এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি করছে। আগামী এপ্রিলে কাজ শেষ করার কথা রয়েছে। রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ইচ্ছায় পরীক্ষামূলকভাবে এখানে আধুনিক ইট ও টাইলস ব্যবহার করা হয়েছে।


সম্প্রতি কমলাপুর রেলস্টেশন সরেজমিনে দেখা যায়, স্টেশনে সাতটি প্ল্যাটফর্ম আছে। এগুলো থেকে আন্তনগরসহ অন্যান্য ট্রেন বিভিন্ন গন্তব্যে ছেড়ে যায়। এ ছাড়া নারায়ণগঞ্জগামী ট্রেনের জন্য দুটি প্ল্যাটফর্ম আছে এই স্টেশনে। মূল সাতটি প্ল্যাটফর্মের মধ্যে এক, ছয় ও সাত নম্বর প্ল্যাটফর্ম ঢালাই করা। দুই ও তিন নম্বর প্ল্যাটফর্ম মোজাইকের। চার ও পাঁচ নম্বর প্ল্যাটফর্ম উঁচু করতে বসানো হচ্ছে ইট ও টাইলস। এই স্টেশনে মাটি থেকে প্ল্যাটফর্মের বর্তমান উচ্চতা ১৭ ইঞ্চি। ট্রেনের দরজা পর্যন্ত উঁচু করতে প্ল্যাটফর্মের উচ্চতা আরও ৯ ইঞ্চি বাড়ানো হচ্ছে। এ ক্ষেত্রে প্রথমে আরসিসির ঢালাই করা হয়েছে। তার ওপর সিমেন্ট-বালুর আস্তরণ দিয়ে বসানো হচ্ছে ইট। প্ল্যাটফর্মের দুই পাশে দেওয়া হয়েছে টাইলস। তবে বসানো ইটগুলোর মধ্যে সামান্য ফাঁক থেকে যাচ্ছে। ফলে মালামাল নিয়ে ট্রলি টানার সময় শব্দ হচ্ছে। এরই মধ্যে ফাঁক বেড়ে অনেক ইট নড়বড়ে হয় গেছে। নতুন টাইলসও ভেঙে গেছে অনেক জায়গায়। কিছু জায়গায় টাইলস উঠে গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us