ইসি গঠন আইন পরিপূর্ণ হয়নি

প্রথম আলো প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২, ১১:৫২

জাতীয় সংসদে নির্বাচন কমিশন (ইসি) গঠনে যে আইনটি পাস হয়েছে, সেটি পূর্ণাঙ্গ হয়েছে বলে আমি মনে করি না। আমি বলব সার্চ কমিটি বা অনুসন্ধান কমিটি গঠনের একটি আইন হয়েছে। এ আইন সংকীর্ণ হয়ে গেছে। এর মধ্যে আরও কিছু বিষয় যুক্ত করা যেত। এর মধ্যে জাতীয় সংসদকে সম্পৃক্ত করার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।


এখন যে আইন হয়েছে, তাতে সার্চ কমিটি একটি নামের তালিকা করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে। রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনারদের নিয়োগ দেবেন। কিন্তু সংবিধানেই আছে প্রধান বিচারপতি এবং প্রধানমন্ত্রী নিয়োগ ছাড়া বাকি সবকিছুতে প্রধানমন্ত্রীর পরামর্শ নেবেন রাষ্ট্রপতি। ফলে সার্চ কমিটির তৈরি করা নামের তালিকা প্রধানমন্ত্রীর কাছে যাবেই। তিনি এতে মতামত দেবেন।


সংসদকে সম্পৃক্ত করলে কিছুটা হলেও রাজনৈতিক ঐকমত্য আসার সুযোগ ছিল। অর্থাৎ সার্চ কমিটির দেওয়া নামগুলো সংসদের কোনো একটা কমিটিতে যাবে। বর্তমানে সংসদের কার্য উপদেষ্টা কমিটি আছে। সেখানে স্পিকারের নেতৃত্বে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা এবং সব দলের প্রতিনিধি আছে। চাইলে আরও একটি নতুন সংসদীয় কমিটি গঠন করা যেত। সেখানে প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা এবং অন্যান্য দলের সমানসংখ্যক সাংসদ থাকতে পারতেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us