You have reached your daily news limit

Please log in to continue


ফুসফুসে ক্যান্সারের সাধারণ কিছু লক্ষণ

ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সংখ্যা বর্তমানে বেড়েই চলেছে, বিশেষ করে শহুরে জনগোষ্ঠীর মধ্যে। বায়ু দূষণ ও ধূমপান হলো ফুসফুসে ক্যান্সারের অন্যতম লক্ষণ।  প্রথমেই ফুসফুসে ক্যান্সার শনাক্ত করা সম্ভব হলে এর চিকিৎসা করিয়ে সারিয়ে তোলা সম্ভব হয়।  কিন্তু সমস্যা হলো ফুসফুসে ক্যান্সার শনাক্ত করা সহজ না। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ফুসফুসে ক্যান্সারের কোন লক্ষণ নেই। তবে কাশির ধরণ দেখে প্রাথমিক লক্ষণ শনাক্ত করা যেতে পারে।

আপনি যদি ধূমপায়ী হন তবে বিষয়গুলো গুরুত্বের সাথে নিতে হবে। 

আপনার কাশি যা নির্দেশ করে:  কাশি দেখে শ্বাসতন্ত্র সম্পর্কে অনেক কিছু জানা যায়। যখন আপনার শ্বাসনালীতে জীবাণু ও ক্ষতিকর বস্তু আটকা পড়ে তখন কাশি হলো এর প্রথম লক্ষণ।  ফুসফুসে ক্যান্সারের ক্ষেত্রেও কাশি হতে পারে প্রাথমিক ও গুরুত্বপূর্ণ লক্ষণ। সাধারণ কাশি কয়েকদিন পর নিজ থেকে চলে যায় তবে দীর্ঘদিন যে কাশি থাকে তবে পরিবর্তিতে ভয়াবহ রুপ ধারণ করে। কয়েক সপ্তাহ বা মাসখানেক ধরে কাশি চলতে থাকলে তা ফুসফুসে ক্যান্সারের কারণ হতে পারে। 

কাশির সাথে অন্যান্য লক্ষণ: ফুসফুসে ক্যান্সারের ক্ষেত্রে কাশির সাথে রক্তাক্ত কফ, শ্বাসকষ্ট, বুকে ব্যথা যেমন ব্রঙ্কাইটিস বা নিউমোনিয়ার মত সংক্রমণ দেখা দিতে পারে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন