৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস: আপনার তথ্য ঠিক আছে?

বিবিসি বাংলা (ইংল্যান্ড) প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২১, ১৮:৫২

ফেসবুকে আপনার ব্যক্তিগত গোপন তথ্য ফাঁস হয়েছে কিনা একটি টুল ব্যবহার করে তা আপনি এখন যাচাই করতে পারবেন।


সারা বিশ্বের ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর পরিচয়, ব্যক্তিগত তথ্য এবং ফোন নাম্বার ফাঁস হয়েছে যা হ্যাকারদের কাছে সুপরিচিত একটি অনলাইন ডেটাবেজ-এ প্রকাশিত হয়েছে।


এর মধ্যে বাংলাদেশ থেকে ৩৮ লক্ষেরও বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য রয়েছে।


ফেসবুক ব্যবহারকারীরা এই ওয়েবসাইট: Have I Been Pwned থেকে এখন জেনে নিতে পারবেন তাদের ইমেইল ঠিকানা এবং মোবাইল ফোন নাম্বারও ফাঁস হয়েছে কিনা।


বেহাত ৫৩ কোটির ডেটা নিয়ে মুখ খুললো ফেইসবুক


অনলাইনে ৫৩ কোটির বেশি ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ও ফোন নম্বর ফাঁস হওয়া নিয়ে নড়েচড়ে বসেছেন প্রায় সবাই। শেষ পর্যন্ত এ নিয়ে মুখ খুলেছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, সেপ্টেম্বর, ২০১৯ এর আগে ঘটেছে ওই ডেটা ফাঁসের ঘটনা।


রয়টার্স সাম্প্রতিক এক প্রতিবেদনে উল্লেখ করেছে, সে সময় এক ফিচারের ত্রুটির সুযোগ নিয়েছিল হ্যাকাররা। পরে নিজেদের সমস্যা খুঁজে বের করে সেটির সমাধান করে ফেইসবুক।


৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস


আবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে নিরাপত্তার ঘাটতি নিয়ে অভিযোগ উঠেছে । জানা গেছে, এবার ইন্টারনেটে ফাঁস হয়েছে প্রায় ৫৩.৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য। এই ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারী বিশ্বের ১০৬টি দেশের বলেও খবরে জানানো হয়েছে।


নিউজ পোর্টাল ইনসাইডার এ তথ্যগুলোর কিছু অংশ পরীক্ষা করে জানিয়েছে, বেশিরভাগ ব্যবহারকারীর সঙ্গে তথ্য মিলে গেছে। অন্যদিকে বিশেষজ্ঞরা বলছেন, ফাঁস হওয়া তথ্য থেকে ওই ব্যবহারকারীরা এখন আরও বেশি ক্ষতির মুখে পড়বেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us