সংখ্যা ও শঙ্কায় ভারতের নির্বাচন

প্রথম আলো ড. তোফায়েল আহমেদ প্রকাশিত: ০১ এপ্রিল ২০২১, ০৭:৪১

মার্কিন একটি জনসংখ্যাতাত্ত্বিক গবেষণায় ২০২০-এ ভারতের জনসংখ্যা অনুমিত হয়েছে ১৩৯ কোটি। এর মধ্যে মুসলিম জনসংখ্যা ১৪-১৫ শতাংশ ধরে ১৯-২০ কোটি। বিশ্বব্যাপী ৪৯টি রাষ্ট্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ। ইন্দোনেশিয়ার পর ভারত ছাড়া একক কোনো রাষ্ট্রে এত মুসলমান নেই। ভারত পৃথিবীতে নিজেদের বৃহত্তর গণতান্ত্রিক রাষ্ট্র দাবি করলেও ভারতের সংখ্যালঘু বিশেষত মুসলমানরা প্রতিনিয়ত নানা সামাজিক নিপীড়ন ও জীবনযাপনে নানা বৈষম্যের শিকার হয়ে প্রতিনিয়ত রাজনৈতিক স্বাধীনতা হারাচ্ছেন।


কাশ্মীর, উত্তর প্রদেশ, গুজরাট প্রভৃতি রাজ্যের চরম অবস্থার কথা বাদ দিলেও দক্ষিণের কটি প্রদেশ বাদে সর্বত্র মুসলমানরা একধরনের অধস্তনতার শিকার। ভিন্ন ভিন্ন প্রদেশে ভিন্ন রকম, প্রকার ও প্রকরণের নির্যাতন ও অধস্তনতার চিত্র। আসামে মুসলমান মানেই বাংলাদেশের বেআইনি অভিবাসী।


আসামের বিজেপি ও হিন্দুত্ববাদী রাজনীতিতে ‘বাংলাদেশ’ জাতিগত বিদ্বেষের একটি প্রতীক। ২৭-২৮ শতাংশ মুসলিম-অধ্যুষিত পশ্চিমবঙ্গে বিজেপির রাজনীতির একটি প্রধান ইস্যু ‘মুসলিম বিদ্বেষ’। কারণ, বিধানসভার ২৯৪ আসনের ১১০টিতে ভোটের জয়-পরাজয় নির্ধারণে মুসলিম ভোট প্রধান নিয়ামক হয়ে দাঁড়ায়। পশ্চিমবঙ্গের রাজনীতিতে মুসলমানরা দীর্ঘদিন কংগ্রেসের ‘ভোটব্যাংক’ হিসেবে পরিচিত ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us