এলিফ্যান্ট রোডে বেশি দূষণ, তাজমহল রোডে কম

প্রথম আলো প্রকাশিত: ২০ মার্চ ২০২১, ১৯:৪৯

২০২০ সালে ঢাকার এলিফেন্ট রোডে বায়ুদূষণ বেড়েছে ৮৩ শতাংশ। ২০১৯ সালে এই এলাকার বায়ুর মান ছিল ২৫০ মাইক্রোগ্রাম। আর গত বছর সেই মান পৌঁছেছিল ৪৫৮ মাইক্রোগ্রামে। কারণ হিসেবে বলা হচ্ছে, এই এলাকায় সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা ময়লা-আবর্জনা সংগ্রহ করে একটি নির্দিষ্ট জায়গায় আগুনে পুড়িয়ে ফেলেন। তারপর সেই ময়লা অন্য স্থানে নিয়ে যান। সে কারণে এখানকার বায়ুদূষণ বেড়েছে।

অন্যদিকে তুলনামূলক কম দূষিত এলাকা হলো মোহাম্মদপুরের তাজমহল রোড। এখানে বায়ুর মান ২১৯ মাইক্রোগ্রাম। এই এলাকা আবাসিক হওয়ায়, কোলাহল কম হওয়ায় বায়ুদূষণও খানিকটা কম।

ঢাকার বায়ু সহনীয় মাত্রার চেয়ে ৫ গুণ বেশি দূষিত
ঢাকা শহরের বাতাসে দূষিত বস্তুকণার পরিমাণ সহনীয় মাত্রার চেয়ে প্রায় ৫ গুণ বেশি। এই শহরের মধ্যে আবার এলাকাভেদে দূষণের রকমফের আছে। অর্থাৎ কোথাও দূষণ অনেক বেশি, কোথাও কম।

ঢাকার বায়ু দূষণরোধে ১৭ সুপারিশ
২০২০ সালে ঢাকা শহরে বায়ু দূষণ ১০ দশমিক ২ শতাংশ বেড়েছে বলে এক গবেষণায় উঠে এসেছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) যৌথ গবেষণায় এ ফল প্রকাশ করা হয়েছে।

ফের বিপজ্জনক ঢাকার বায়ু, অসুস্থ হওয়ার শঙ্কা
ঢাকা শহরের বাতাসে দূষিত বস্তুকণার পরিমাণ বিপজ্জনক আকার ধারণ করেছে। সরকারি ছুটির দিন শুক্রবার সকাল ৯টায় রাজধানীতে বায়ুদূষণ গিয়ে ঠেকেছে ৪৬৯ পিএম-২.৫। ফলে দূষিত বাতাসের শহরের তালিকায় সবচেয়ে খারাপ অবস্থানে উঠে এসেছে ঢাকা। দ্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্ট(একিউআইসিএন) এ তথ্য দিয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us