বঙ্গবন্ধুকে নিয়ে অনলাইন কুইজ

সমকাল প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২০, ১৬:০১

ঢাকার হলিক্রস কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী স্বপ্না রানী। গত ১ ডিসেম্বর থেকে অনলাইনে শুরু হওয়া 'বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ'-এ প্রতিদিনই অংশ নিচ্ছেন তিনি। প্রথমবারের মতো ১২ ডিসেম্বর বিজয়ী হয়েছে দারুন উচ্ছ্বসিত তিনি। এদিন ৭৪ হাজারেরও বেশি প্রতিযোগীর মধ্যে স্বপ্না কম্পিউটারের মাধ্যমে করা লটারিতে প্রথম হয়েছে। পুরস্কার হিসেবে তিনি পাচ্ছেন স্যামসাং এম৪০ স্মার্টফোন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার রাজনৈতিক ও ব্যক্তিজীবনকে মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এ অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে।

১ ডিসেম্বর থেকে টানা ১০০ দিন চলবে প্রতিযোগিতাটি। শেষ হবে ১০ মার্চ। এ অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। সহায়তা করেছে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কুইজটির স্ট্র্যাটেজিক পার্টনার তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং আইসিটি বিভাগ। এটি বাস্তবায়ন করছে প্রিয়ডটকম। প্রতিদিন রাত ১২টা ১ মিনিটে কুইজের ওয়েবসাইট এবং প্রিয়র মোবাইল অ্যাপে একটি করে ঘটনা দেওয়া হয় এবং ওই ঘটনার প্রেক্ষাপটে একটি প্রশ্ন দেওয়া হয়। এতে করে যারা কুইজটিতে অংশ নিচ্ছেন, তারা শুধু একটি প্রশ্নেরই উত্তর পাচ্ছেন না, বরং পুরো একটি ঘটনা সম্পর্কে জানতে পারছেন। বিপুলসংখ্যক মানুষকে বঙ্গবন্ধুর জীবনের এসব খুঁটিনাটি বিষয়গুলো জানানোই কুইজটির মূল উদ্দেশ্য। প্রথম ১২ দিনে দুই লাখ ২৪ হাজার ৭৩৩ জন প্রতিযোগী আট লাখ ৭১ হাজার ৫৪২ বার কুইজটিতে অংশ নিয়েছে।

কুইজে সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে কম্পিউটার লটারির মাধ্যমে প্রতিদিন ১০০ জন বিজয়ী নির্বাচিত করা হয়। এই ১০০ জন বিজয়ীর প্রথম পাঁচজন পাচ্ছেন দারাজের সৌজন্যে একটি করে স্যামসাং এম৪০ স্মার্টফোন এবং বিজয়ী সবাই পাচ্ছেন টেলিটকের সৌজন্যে একটি করে টেলিটক সিম এবং ১০০ দিন মেয়াদি ১০০ জিবি ইন্টারনেট ডাটা। পাশাপাশি কুইজটি যারা ফেসবুকে শেয়ার ((https://quiz.priyo.com/share-n-win/)) করছেন, তাদের নিয়ে প্রতি সপ্তাহের শেষে আরেকটি লটারি করে ৭ জন বিজয়ী নির্বাচিত করা হয়। প্রথম সপ্তাহের বিজয়ীরা প্রত্যেকেই পেয়েছেন জেবিএল ৭৫০ বিটি (নয়েজ ক্যানসেলেশন) হেডফোন। যারা প্রতিদিনের কুইজ বা কুইজ সংশ্নিষ্ট যে কোনো কিছু ফেসবুকে শেয়ার করবেন, তাদের নিয়েই সপ্তাহ শেষে এ লটারি হবে। বিজয়ীদের জন্য একেক সপ্তাহে থাকবে একেক ধরনের উপহার।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ১০০

প্রথম আলো | আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট
২ বছর, ৫ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us