১৪ দিন নয়, এ বার বিদেশফেরতদের জন্য ৫ দিনের কোয়রান্টিন ইংল্যান্ডে

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২০, ১৯:২৯

অতিমারি ঠেকাতে নতুন করে লকডাউন ঘোষণা হয়েছে ব্রিটেনে। সেই পরিস্থিতিতে ইংল্যান্ডে কোয়রান্টিনের মেয়াদ কাটছাঁট করা হল। অতিমারি প্রকোপিত দেশ থেকে ইংল্যান্ডে পা রাখলে ১৫ দিনের কোয়রান্টিন আর বাধ্যতামূলক নয় সেখানে। বরং ৫ দিনের নিভৃতবাসই যথেষ্ট। জানিয়ে দিল সে দেশের সরকার। আগামী ১৫ ডিসেম্বর থেকে এই নয়া নিয়ম চালু হচ্ছে।

তবে এ ক্ষেত্রে বেশ কিছু শর্ত রাখা হয়েছে। যেমন, ৫ দিন নিভৃতবাসে কাটিয়ে কোভিড পরীক্ষা করাতে হবে। তার রিপোর্ট যদি নেগেটিভ আসে, সে ক্ষেত্রে আর বাইরে বেরনোয় নিষেধাজ্ঞা থাকবে না। তবে কোয়রান্টিনে থাকা এবং কোভিড পরীক্ষার খরচ ওই ব্যক্তিকেই বহন করতে হবে। ভারতীয় মুদ্রায় তাতে সব মিলিয়ে খরচ পড়বে ৬ থেকে ১২ হাজার টাকার মতো।

করোনার প্রকোপে বছরের গোড়া থেকেই বন্দি অবস্থায় দিন কাটছে সাধারণ মানুষের। লকডাউন উঠে গেলে মাঝে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও, বিদেশযাত্রা নিয়ে এখনও ভয় কাটেনি। বিদেশ বিভুঁইয়ে বেড়াতে যাওয়ার ইচ্ছে থাকলেও, ফিরে এসে ১৪ কোয়রান্টিনে থাকতে হবে শুনে, অনেকেই পিছিয়ে আসছেন। সেই আতঙ্ক কাটাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। তবে আপাতত শুধুমাত্র ইংল্যান্ডের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে নাকি গোটা ব্রিটেনের ক্ষেত্রে, তা এখনও পরিষ্কার ভাবে জানানো হয়নি।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us