হবিগঞ্জে বাড়ছে ‘গরিবের খাবারের’ কদর

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২০, ১৫:০৯

হাওরের পানিতে অযত্নে বেড়ে ওঠা সবজি শালুক। পুষ্টিগুণ জেনেই এ সবজির দিকে ঝুঁকে পড়ছেন স্বাস্থ্য সচেতন মানুষেরা। তাই দিন দিন শালুকের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এমনকি শালুক বিক্রি করেই হবিগঞ্জের লাখাই উপজেলার অনেকেই স্বাবলম্বী হয়েছেন।
স্থানীয় বাজারগুলোতে শালুক বেশ চাহিদা রয়েছে। জেলার শহর ভেদে সবজিটির দামও ভিন্ন। তবে বাজারে বা ফুটপাতে প্রতিকেজি শালুক ৭০ থেকে ৮০ টাকা দামে বিক্রি হচ্ছে। এদিকে উৎপাদনের খরচ নেই, শুধু কষ্ট করে পানি থেকে সংগ্রহ করতে পারলেই উপার্জন করা যায়। আর সংগ্রহকারীদের থেকে কিনে তা দিগুণ দামে বিক্রি করছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। সেজন্য হাওর এলাকার মানুষ শালুক সংগ্রহ করতেও আগ্রহী।

জেলার লাখাইয়ের বুল্লা বাজারে শালুক বিক্রেতা জানু মিয়া বলেন, দিনে প্রায় ৫০ কেজি শালুক খুচরা বিক্রি করতে পারি। তবে আমনের আবাদ বেড়ে যাওয়ায় শালুকের উৎপাদন কমে গেছে। তবে এখনো লাখাই উপজেলার পাঁচটি হাওরের পানিতে প্রচুর শালুক পাওয়া যায়।

তিনি আরো বলেন, শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সের মানুষ দলবদ্ধভাবে হাওর থেকে শালুক সংগ্রহ করে। তাদের কাছ থেকে ৩০ টাকা দরে প্রতিকেজি শালুক কিনে নেই। এরপর সিদ্ধ দিয়ে ৭০ টাকা কেজি দরে বাজারে বিক্রি করি। গত ১০ বছরে শালুক বিক্রির মাধ্যমে চার সদস্যের পরিবার চালানোর পাশাপাশি কিছু জমিও কিনেছি।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us